লালমনিরহাটে ৪২৯টি মন্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি চলছে

0
324

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাটঃ দরজায় কড়া নাড়ছে শারদীয় দুর্গোৎসব। ক্ষণ এগিয়ে আসছে। মহালয়ার মাধ্যমে জাঁকজমক আর বর্ণিল আয়োজনে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসব। উৎসবকে ঘিরে শৈল্পিক আর দৃষ্টিনন্দন প্রতিমা তৈরিতে ব্যস্থ মৃৎশিল্পীরা। প্রতিমার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করছে উৎসবের মর্ম। সময় ঘনিয়ে আসছে, সেজন্য প্রায় ২৪ ঘণ্টা ব্যস্থ তারা। পারিশ্রমিক নয়, নজর দিচ্ছি দৃষ্টিনন্দন প্রতিমা তৈরিতে, মাকে ওপরে রাখতে চাই। সুন্দর প্রতি উপহার দিতে চাই দর্শককে-এমনটাই বললেন মৃৎশিল্পী সুমন পাল। এ উৎসবকে ঘিরে লালমনিরহাট জেলার ৫ উপজেলায় হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে দেখা দিয়েছে কর্ম ব্যস্থতা। দিন রাত কাজ করে শিল্পীদের হাতের নিপুণ ছোঁয়ায় তৈরি হচ্ছে প্রতিমা। যেন দম ফেলার সময় নেই কারিগরদের।
পূজা উদযাপন পরিষদের লালমনিরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র বর্মন বলেন, গত বছর লালমনিরহাট সদর উপজেলায় ১৪৪টি, আদিতমারী উপজেলায় ১০৬টি, কালীগঞ্জ উপজেলায় ৮২টি, হাতীবান্ধা উপজেলায় ৭১টি ও পাটগ্রাম উপজেলায় ২৬ টিসহ জেলায় মোট ৪২৯টি মন্ডপে দুর্গোৎসব উদযাপন হয়েছে। এ দিকে হিন্দু ধর্মাবলম্বীরা যেন পূজার প্রতিমা তৈরী থেকে শুরু করে মূল উৎসবের সকল আনুষ্ঠানিকতা সুষ্ঠুভাবে করতে পারে সেজন্য লালমনিরহাট জেলা পুলিশও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করেছে। এবারো নির্দিষ্ট স্থানে এবং নির্ধারিত সময়ের মধ্যে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করা হবে বলে জানানো হয় পুলিশের পক্ষ থেকে। সংশিষ্টরা বলছেন, এবার দুর্গাদেবী আসবে ঘোড়ায় চড়ে। দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ১৪ অক্টোবর (রোববার) দেবীর বোধন এর মধ্য দিয়ে। শুরু হবে ৬ দিনব্যাপী শারদীয় দুর্গা উৎসব। ১৫ অক্টোবর আমন্ত্রণ ও অধিবাস, ১৬ অক্টোবর দেবীর সপ্তমীবিহিত, ১৭ অক্টোবর দেবীর মহা অষ্টমীবিহিত, কুমারী পূজা, সন্ধি পূজা, ১৮ অক্টোবর দেবীর নবমীবিহিত এবং ১৯ অক্টোবর দশমীবিহিত পূজা, সমাপন ও দর্পন বিসর্জন এবং সন্ধ্যা আরত্রিকের পর প্রতিমা বির্সজনের মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা।
লালমনিরহাট পুলিশ সুপার এস এম রশিদুল হক জানান, পূজা আগামী মাসের মাঝামাঝি। হিন্দু ধর্মাবলম্বীরা যেন সুষ্ঠুভাবে তাদের উৎসব উদযাপন করতে পারেন সে জন্য প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়েছে। অতি দ্রুত পুজোর সময় আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here