লালমনিরহাটে সমাজসেবা কার্যালয় আছে, কার্যক্রম নেই

0
302
Exif_JPEG_420

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট : দেশে সমাজসেবা অধিদফতর সরকারী প্রতিষ্ঠান গুলোর মধ্যে অন্যতম। ইউনিয়ন পর্যায়ে তৃর্নমূল মানুষের সেবাদানের জন্য লালমনিরহাট জেলা জুড়ে বেশকিছু কার্যালয় আছে, কিন্তু তার কোন কার্যক্রম নেই। দুই যুগের বেশি সময় ধরে পড়ে আছে অবহেলা অযতেœ।
সমাজসেবা অফিস সুত্র জানান, ১৯৫৫ সালে দেশে সমাজকল্যাণ কার্যক্রম শুরু হয়। ১৯৬১ সালে সমাজসেবা পরিদফতরের সৃষ্টি হয়। ষাটের দশকের সৃষ্টিকৃত পরিদফতরটিই আজ সমাজসেবা অধিদফতরে উন্নীতকরণ করা হয়েছে। সেই সময় ১৯৮৯ সালে (এডিএম প্রজেক্ট) আওতাধীন লালমনিরহাট জেলার ৫টি উপজেলার মধ্যে ৪টি উপজেলার ইউনিয়ন পর্যায়ের তৃর্নমূল মানুষের সমাজসেবার জন ২৩টি সমাজসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছিল। এরমধ্যে আদিতমারীতে ৬টি, কালীগঞ্জে ৭টি, হাতীবান্ধায় ৮টি ও পাটগ্রামে ২টি। এসব সেবা কেন্দ্র এলাকার মহৎ ব্যাক্তিদের দেওয়া ৫ থেকে ৫০ শতক পর্যন্ত দানকৃত জমির ওপর নির্মিত হয়েছে। কোন কোন জায়গায় ক্রয়কৃত জমির ওপর সমাজসেবা কেন্দ্রের আওতাধীন কার্যক্রম ছিল এবং খোদাই করা লেখা বিলবোর্ডে বলে দিচ্ছে যে, ইউনিয়ন সমাজ কর্মীর কার্যালয়, উপকৃত পরিবারের উন্নয়ন প্রশিক্ষন কেন্দ্র, সামাজিক শিক্ষা ও স্বাক্ষরতা কর্মসূচী, সামাজিক ও সাংস্কৃতিক আনুষ্টান, গ্রামের বিবিধ কল্যাণমুলক কাজের সংগঠন ও পরিচালনা, মা ও শিশুর স্বাস্থ্য প্রশিক্ষণ, পরিবার পরিকল্পনা প্রশিক্ষণ ও সেবা, বৃত্তিমুলক প্রশিক্ষণ কর্মসূচী, সমাজসেবা কমিটির সভা ও প্রশিক্ষণে প্রাণের স ার এবং সমাজকর্মীগণ হয়েছে উজ্জীবিত। অথচ এসব সমাজসেবা কেন্দ্র প্রায় একযুগ ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।
কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের উত্তর বিত্রশ হাজারী সমাজসেবা কেন্দ্র “ইউনিয়ন কার্যালয়” সরেজমিনে খোঁজ খবর নিয়ে জানা যায়, ১৯৮৯ সালে ওই এলাকার মফিজ উদ্দিন মিয়া (এডিএম প্রজেক্ট) আওতাধীন সমাজসেবা অধিদপ্তর কর্তৃক ইউনিয়ন সমাজসেবা কেন্দ্র স্থাপনের জন্য ১০শতক জমি দান করেন। ১৯৮৯ সালে সমাজসেবা কেন্দ্র স্থাপন হয়ে ১৯৯৩ সাল পর্যন্ত মাত্র ৫ বছর সচল থাকে। তারপর থেকে সেবা কেন্দ্রগুলো অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। সমাজসেবা কর্মী নেই, ভবনগুলো কোথাও তালা বন্ধ, কোথাও বেদখল, কোথাও খড়কুটা বোঝাই হয়ে দরজা জালানা ভাঙ্গাচুড়াবস্থা পোকা মাকড় বাসা বেঁধেছে।
অপর আর একটি সমাজসেবা কেন্দ্র আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ী বাজারে পশ্চিমে লালমনি-বুড়িমারী মহাসড়ক সংলগ্ন হাবিবুর রহমানের দানকৃত ৫শতক জমির উপর নির্মিত কেন্দ্রটির অবস্থা একে বারে ভিন্ন। সেবাকেন্দ্রটি একেবারে বেদখল। সেখানে আসবাপত্রের তৈরি হচ্ছে। তার ছেলে আমিনুর রহমান জানান, দীঘদিন যাবত ভবনটি পরিত্যক্ত থাকার কারনে আসবাপত্র তৈরির জন্য ভাড়া দেওয়া হয়েছে।
এ ব্যাপারে লালমনিরহাট সমাজসেবা কার্যালয়ে উপ-পরিচালক মোশারফ হোসেন বলেন, ইতিমধ্যে কমিনিউটি সেন্টারগুলো চালুর বিষয়ে আমরা সমাজকল্যাণ প্রতি মন্ত্রীর সাথে আলোচনা করেছি। চালুর বিষয়ে মন্ত্রনালয়ে পত্র দিয়েছি। সরকার পদক্ষেপ নিলে এসব সমাজসেবা কেন্দ্র পুনঃরায় চালু করা সম্ভব হবে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here