লাদেনের তিউনিশীয় দেহরক্ষী সামি এ-কে হস্তান্তর করেছে জার্মান

0
294

খবর৭১:লাদেনের তিউনিশীয় বংশোদ্ভূত দেহরক্ষী সামি এ-কে হস্তান্তর করেছে জার্মান সরকার। তিউনিশিয়ার কাছে তাকে হস্তান্তর করা হয়। তিউনিশিয়ার বিচার বিভাগের আহ্বানে সাড়া দিয়ে সম্প্রতি এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। খবর পার্স ট্যুডে, বিবিসি।

তিউনিশিয়ার শামস এফএম রেডিও জানিয়েছে, দেশটির বিচার বিভাগের দায়ের করা মামলায় সামির বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে সেসবের মধ্যে রয়েছে, গোপনে আফগানিস্তানে আল-কায়েদার কাছে থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ এবং জার্মানিতে উগ্র তৎপরতা পরিচালনা করা।

এছাড়া, তিউনিশিয়ায় চালানো একাধিক সন্ত্রাসী হামলায় সামির সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে। সামি ১৯৯৭ সালে তিউনিশিয়া থেকে জার্মানিতে যান এবং দেশটিতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তবে ১৯৯৯ থেকে ২০০০ সাল পর্যন্ত সময়ে তিনি জার্মানিতে ছিলেন না। এ সময়ে তিনি আফগানিস্তানে গিয়ে আল-কায়েদার কাছ থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে বিন লাদেনের দেহরক্ষীর দায়িত্ব পালন করেন বলে তিউনিশিয়া অভিযোগ করেছে।

তবে জার্মানির বিচার বিভাগে সামির বিরুদ্ধে তিউনিশিয়ার আনীত অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ পায়নি বলে তাকে এতদিন গ্রেফতার করা হয়নি। কিন্তু সম্প্রতি তিউনিশিয়া সরকারের বার বার এ বিষয়ে তৎপরতার কারণে তাকে আটক করে দেশটির কাছে হস্তান্তর করেছে বার্লিন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here