লঙ্কান ঝড়ে লণ্ডভণ্ড ইংল্যান্ড

0
318

খবর৭১ঃ বিশ্বকাপ ক্রিকেটে এবারের সবচেয়ে মূল্যবান জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। অন্যতম ফেভারিট দল ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে এবারের বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিয়েছে লঙ্কানরা। অপ্রত্যাশিত এই জয়ের ফলে বাংলাদেশকে সড়িয়ে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে উঠে এসেছে করুনারত্নের দল। এর ফলে বাংরাদেশের জন্য সেমিফাইনাল খেলাটা কঠিন হয়ে গেল।

লিডসে টস জিতে ব্যাট করতে নেমে অ্যাঞ্জেলো ম্যাথিউজের অর্ধশতকে ৯ উইকেটে ২৩২ রান করে শ্রীলঙ্কা। জবাবে ব্যঅট করতে নেমে লঙ্কান বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ২১২ রানে অলআউট হয় ইংলিশরা।

২৩৩ রানে টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার জনি বেয়ারস্টোর উইকেট তুলে নেন লাসিথ মালিঙ্গা। দলীয় ২৬ রানে আরেক ওপেনার জেমস ভিন্সে উইকেটও মালিঙ্গা তুলে নেন।

তৃতীয় উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন জো রুট ও অধিনায়ক ইয়ন মরগান। ৪৭ রান আসে তাদের ব্যাট থেকে। ২১ রান করে ইসুরু উদানার বলে তারই হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ইংলিশ অধিনায়ক।

অন্যদিকে অর্ধশতক তুলে নেন রুট। তবে ইংনিসটি আর বড় করতে পারেননি তিনি। দলীয় ১২৭ রানের মাথায় ব্যক্তিগত ৫৭ রান করে মালিঙ্গার তৃতীয় শিকারে পরিণত হন রুট। গ্লেন ম্যাকগ্রাথ, মুত্তিয়া মুরালিধন ও ওয়াসিম আকরামের পর চতুর্থ বোলার হিসেবে বিশ্বকাপে ৫০তম উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন মালিঙ্গা।

এরপর বক্তিগত ১০ রানে জশ বাটলারকে এলবিডব্লিউ’র ফাদে ফেলে নিজের চতুর্থ উইকেটে তুলে নেন মালিঙ্গা। কিছুটা চাপে পড়ে যায় স্বাগতিক দল।

এরপরই ম্যাচের চিত্র পাল্টে যায়। ধনঞ্জয়া ডি সিলভা ও ইসুরা উদানার বোলিং তোপে পথ হারিয়ে ফেলে ইংলিশরা। একে একে মঈন আলী (১৬), ক্রিস ওকস (২), আদিল রশিদ (১) ও জোফরা আর্চার (৩) বিদায় নিলে ৫ উইকেটে ১৭০ রান থেকে ইংল্যান্ড পরিণত হয় ৯ উইকেটে ১৮৬ রানে।

এক প্রান্ত গলার কাঁটা হয়ে আটকে থাকা বেন স্টোকস রান তুলতে থাকেন ব্যাট চালিয়ে। তবে মার্ক উডের উইকেট নুয়ান প্রদীপ তুলে নিলে ২০ রানে দারুণ জয় পায় শ্রীলঙ্কা। ২১২ রালে অল আউট হয় ইংল্যান্ড। স্টোকস ৮১ রানে অপরাজিত থাকেন।

লঙ্কান বোলার মালিঙ্গা ৪টি, ডি সিলভা ৩টি উদানা ২টি এবং প্রদীপ ১টি উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয় নি শ্রীলঙ্কার। দলীয় ৩ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরা। তৃতীয় উইকেটে ৫৯ রান যোগ করে প্রাথমিক বিপর্যয় সামাল দেন আভিস্কা ফার্নান্দো ও কুশল মেন্ডিস।

আভিস্কা ৪৯ ও কুশল মেন্ডিস ৪৬ রান করে বিদায় নেন। এরপর আর কোন ব্যাটসম্যান রানের দেখা পাননি। ইনিংস একাই টেনে নিয়ে যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তার অপরাজিত ৮৫ রানের ইনিংসের কল্যাণেই ৯ উইকেটে ২৩২ সংগ্রহ পাং লঙ্কানরা।

ইংলিশ বোলার জোফরা আর্চার ও মার্ক উড ৩টি, আদিল রশিদ ২টি এবং ক্রিস ওকস ১টি উইকেট নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here