রোহিঙ্গা সংকট সমাধানে গঠন করা হচ্ছে ত্রিপক্ষীয় ওয়ার্কিং কমিটি

0
425
রোহিঙ্গা সংকট সমাধানে গঠন করা হচ্ছে ত্রিপক্ষীয় ওয়ার্কিং কমিটি

খবর৭১ঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ, মিয়ানমার ও চীন ত্রিপক্ষীয় কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে এই তিন দেশ। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা ফিরে না গেলে আঞ্চলিক মৌলবাদ-সন্ত্রাসবাদ তৈরি হতে পারে বলেও স্বীকার করেছে চীন ও মিয়ানমার।

জাতিসংঘের ৭৪তম অধিবেশন চলার ফাঁকে নিউ ইয়র্কের স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় সাংবাদিকদের কাছে এ তথ্য তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এর আগে, বাংলাদেশ ও মিয়ানমার দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

চীনের মধ্যস্থায় সাড়া দিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের প্রায় ঘণ্টাব্যাপী রুদ্ধদার এই আনুষ্ঠানিক বৈঠক হয়। এই বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় অংশ নেন- চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই এবং মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ কিয়াও।
ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, চীন-মিয়ানমার উভয়ই স্বীকার করে যে, রোহিঙ্গারা ফিরে না গেলে আঞ্চলিক সন্ত্রাসবাদ মৌলবাদ মাথাচাড়া দিতে পারে।

তাই দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ত্রি-পক্ষীয় কমিটি গঠনেরও সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে। তবে এই কমিটি গঠনে মিয়ানমার প্রথমে আপত্তি করলেও, পরে মেনে নিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সরকারের ওপর একটা আস্থার ঘাটতি দেখা দিয়েছে। তাদের দায়দায়িত্ব হচ্ছে- এই আস্থার ঘাটতি কমানো। মিয়ানমার এটা কমাতে পারেনি।

এজন্যে রোহিঙ্গারা যায়নি। আমরা বলেছি- রোহিঙ্গারা মিয়ানমারে যাবে, যদি সেখানে গিয়ে নিরাপত্তার নিশ্চয়তা পায়। বৈঠকে এটা নিশ্চিতের কথা বলেছে মিয়ানমার। দেশটি বলেছে- রোহিঙ্গারা যতো তারাতারি যান, সেই ব্যবস্থা করবে মিয়ানমার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here