রোহিঙ্গা প্রত্যাবসন বিরোধিতায় পুলিশের গুলিতে ৭ বৌদ্ধ রাখাইন নিহত

0
296

খবর ৭১: মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবসনে বিরোধিতা করে রাখাইন প্রদেশে মঙ্গলবার বৌদ্ধ আদিবাসীরা একটি সরকারি অফিস ঘেরাও করতে গেলে পুলিশের গুলিতে অন্তত ৭জন নিহত ও ১৩জন আহত হয়েছে।

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় প্রদেশ রাখাইনে অবস্থিত ঐতিহাসিক মন্দির ‘মরক ইউ’তে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে প্রায় ৫ হাজার বৌদ্ধ যোগ দেয়। এ সময় তারা জেলা প্রশাসকের অফিসে ইট-পাটকেল নিক্ষেপ ও ভাঙচুর চালালে পুলিশের সাথে সংঘর্ষ বাধে। পুলিশ ফাঁকা গুলি ও রাবার বুলেট ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হয়ে স্টিল বুলেট ছুঁড়লে এই হতাহতের ঘটনা ঘটে।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, বৌদ্ধরা রাখাইন প্রদেশের পতাকা প্রদর্শন করে সম্প্রতি স্বাক্ষরিত বাংলাদেশ-মিয়ানমার যৌথ রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির ব্যপারে জেলা প্রশাসকের সাথে বিতর্কে জড়িয়ে পরে এবং এক পর্যায়ে তারা সংঘর্ষে লিপ্ত হয়। ঐ বিবৃতিতে বিশৃংখলাকারীদের প্রতিরোধ করতে পুলিশেরও ২০জন সদস্য আহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর ২৫ আগস্ট সামরিক বাহিনীর চেকপোস্টে হামলার জেরে জাতিগত উচ্ছেদ অভিযানে প্রায় ৬,৫৫,০০০ রোহিঙ্গা ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়ে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নেয়। এএফপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here