রোহিঙ্গারা নিরাপদে স্বদেশে ফিরে যেতে কাজ করবে যুক্তরাষ্ট্র

0
300

খবর ৭১: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা লিসা কার্টিস রোহিঙ্গা সংকটে মানবিক সাড়া দেয়ায় বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের উচ্চকিত প্রশংসা করেন। লিসা কার্টিস রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে বলেন, রোহিঙ্গাদের সব ধরণের সহযোগিতা করতে মার্কিন সরকার বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে। এছাড়া মিয়ানমারে রোহিঙ্গারা যাতে নিরাপদে ফিরে যেতে পারে সে লক্ষ্যেও কাজ করবে মার্কিন সরকার।

তিনি শনিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ট্রানজিট ক্যাম্পে সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় তিনি আনান কমিশনের প্রস্তাব বাস্তবায়নের ওপরও জোর দেন।

এর আগে লিসা কার্টিস শনিবার সকাল ৮টার দিকে তিনি গাড়িযোগে টেকনাফের শামলাপুর অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন সেখানে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর সকাল ১০টার দিকে টেকনাফের কেরুনতলীতে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য তৈরি ট্রানজিট ঘাট পরিদর্শন করেন। এরপর সেখান থেকে তিনি দুপুর ১২টার দিকে উখিয়ার টিভি কেন্দ্র সংলগ্ন ইউএনএইচসিআর পরিচালনাধীন ট্রানজিট ক্যাম্প আসেন। সেখানে তিনি রোহিঙ্গাদের দেয়া স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর তিনি উখিয়ার বালুখালী ক্যাম্প পরিদর্শনে যান। সফরকালে লিসা কার্টিসের সাথে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here