যৌক্তিক কারণেই গ্যাসের মূল্যবৃদ্ধি ‘মেনে নেওয়া’র আহ্বান কাদেরের

0
689

খবর৭১ঃ গ্যাসের দাম বাড়ানো হয়েছে উল্লেখ করে তা সবাইকে মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ আছে বলে আমি মনে করি না। এ ব্যাপারে আমি আগেও কথা বলেছি, যৌক্তিক কিছু কারণ এখানে রয়েছে। দামের সমন্বয় করার জন্য এটা অনস্বীকার্য।’

তিনি আরও বলেন, ‘গ্যাসে এখনও সরকারের প্রচুর ভর্তুকি দিতে হচ্ছে। এ কারণেই মূল্য বৃদ্ধির মাধ্যমে সমন্বয় করা হয়েছে। এরপরও কিন্তু সরকারকে ভর্তুকি গুণতে হবে অনেক বেশি। এ বিষয়টির যৌক্তিক কারণ রয়েছে। কাজেই সবাইকে এইটা মেনে নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।’

উল্লেখ্য, উচ্চ দামে আমদানি করা এলপি গ্যাসে সরকারের ভর্তুকির ভার কমানোর জন্য চলতি বাজেটে সব পর্যায়ে গ্যাসের দাম গড়ে ৩২ দশমিক ৮ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে গ্রাহকদের দুই চুলার জন্য ৮০০ টাকার পরিবর্তে দিতে হবে ৯৭৫ টাকা। অর্থাৎ দুই চুলার গ্রাহকদের এখন থেকে ১৭৫ টাকা বেশি দিতে হবে। আর এক চুলার জন্য ৭৫০ টাকার পরিবর্তে দিতে হবে ৯২৫ টাকা।

এছাড়া যেসব আবাসিক গ্রাহকের মিটার আছে, তাদের ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাস ১২ টাকা ৬০ পয়সা ধার্য করা হয়েছে। যানবাহনে জ্বালানি হিসেবে ব‌্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম সোমবার থেকে প্রতি ঘনমিটারে ৩৮ টাকা থেকে বেড়ে ৪৩ টাকা হবে। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন, সার, শিল্প ও বাণিজ্যিক খাতেও গ‌্যাসের দাম বাড়ানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here