যুক্তরাষ্ট্রের সঙ্গে কখনো দ্বিপাক্ষিক আলোচনা নয় : রুহানি

0
535
যুক্তরাষ্ট্রের সঙ্গে কখনো দ্বিপাক্ষিক আলোচনা নয় : রুহানি

খবর৭১ঃ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মতো সিদ্ধান্ত কখনো নেবে না ইরান। আলোচনার জন্য আমরা অনেক প্রস্তাব পেয়েছি। তবে এ বিষয়ে আমাদের উত্তর সবসময় নেতিবাচক। দেশটির পার্লামেন্টে মঙ্গলবার দেয়া বক্তব্যে একথা বলেন তিনি। ইরানের রাষ্ট্রীয় বেতারে রুহানির এই ভাষণ সরাসরি সম্প্রচার করা হয়।

তবে শর্তসাপেক্ষে বহুপাক্ষিক আলোচনায় বসতে রাজি ইরান। এ বিষয়ে রুহানি বলেন, যদি আমেরিকা সবধরনের অবরোধ প্রত্যাহার করে নেয়, তবে ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তির অন্য পক্ষগুলোর সঙ্গে তেহরানের বহুপাক্ষিক আলোচনা হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য কোনো পূর্ব শর্ত ছাড়াই ইরানকে দ্বিপাক্ষিক আলোচনায় বসাতে সর্বোচ্চ চাপ প্রয়োগ করে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নও আগের চুক্তি বাঁচাতে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রকে বসাতে চেষ্টা করছে।

তবে ইরানের প্রেসিডেন্ট বলেছেন, ইউরোপিয়ানরা আমাদের তেল ক্রয় করে এবং আমরা নিজেদের অর্থে পূর্ণ নিয়ন্ত্রণ পাই তবে চুক্তি পুরোপুরি মেনে চলব। অন্যথায় আমরা তৃতীয় পদক্ষেপ গ্রহণ করব।

উল্লেখ্য, ২০১৫ সালে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিয়ন্ত্রণে একটি চুক্তি স্বাক্ষর করে। সম্প্রতি যুক্তরাষ্ট্র সেই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় এবং ইরানের উপর পুনরায় বিভিন্ন ধরনের অবরোধ আরোপ করে। সেই থেকে দুই দেশের মধ্যে টানাপোড়েন আরও বেড়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here