যশোর-বেনাপোল মহাসড়কের মৃতপ্রায় ও ঝুঁকিপূর্ণ গাছ কর্তনের পক্ষে মানববন্ধন ও গণস্বাক্ষর

0
319

খবর৭১:জাহিরুল ইসলাম মিলন,যশোর জেলা প্রতিনিধিঃ
যশোর-বেনাপোল মহাসড়ক ৬ লেনে উন্নীতকরণের প্রয়োজনে মৃত্যপ্রায় ও ঝুঁকিপূর্ণ গাছ কর্তনের পক্ষে মানববন্ধন ও গণস্বাক্ষর করেছে বেনাপোল বন্দর এলাকার বিভিন্ন সংগঠন।
মঙ্গলবার সকাল ৯ টার সময় গাছ কেটে যশোর বেনাপোল সড়ক ৬ লেনের দাবিতে বেনাপোল সিএন্ডএফ এজেন্ড এসোসিয়েশনে উদ্যোগে কাস্টমস হাউজের সামনে এ গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়। এসময় গণস্বাক্ষরে হাজার হাজার লোক যশোর-বেনাপোল মহাসড়ক ৬ লেনে উন্নীতকরণের জন্য স্বাক্ষর করেন ।
এরপর গণস্বাক্ষর শেষে সকাল ১১ টার সময় কাস্টমস হাউজের সামনে হাজার হাজার জনগন মানবন্ধন কর্মসূচিতে অংশ গ্রহন করে। এ সময় সাধারন জনগন ছাড়া ও বেনাপোল স্থল বন্দরের সর্ববৃহৎ সংগঠন সিএন্ডএফ এসোসিয়েশন সহ ১১ টি সংগঠন মানববন্ধনে অংশগ্রহন করেন। অন্যান্য সংগঠকরা হলো বেনাপোল কাস্টমস সিএন্ডএফ ষ্টাফ এসোসিয়েশন , হ্যান্ডলিং শ্রমিক ৮৯১, বন্দর প্রেস ক্লাব, যশোর জেলা ট্রাক মালিক সমিতি, ঝিকরগাছা ট্রাক মালিক সমিতি, বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতি, ল্যান্ড পোর্ট আমদানি কারক সমিতি, বেনাপোল সিএন্ডএফ ষ্টাফ এসোসিয়েশন ,ঝিকরগাছা, শার্শা ও বেনাপেল ট্রাক মালিক সমিতি ও প্রেস ক্লাব বেনাপোল ।
এসময় বক্তারা বলেন, য‌শোর-‌বেনা‌পোল রো‌ডে আন্দোলনকারীরা যে ২৩০০ গা‌ছের কথা বল‌ছেন, আস‌লে সে প‌রিমান গাছ এ রো‌ডে নাই। শতবর্ষী বৃক্ষ হয়‌তো হা‌তে গোনা ৪০০ থে‌কে ৫০০ হ‌বে। তাও মৃতপ্রায় ও ঝুঁ‌কিপূর্ণ। এসব ঝুঁ‌কিপূর্ণ গা‌ছের কথা বল‌লে দে‌শের উন্নয়ন কখনও সম্ভব নয়। আর বেনা‌পোল বন্দর‌কে গ‌তিশীল কর‌তে, খুব শীঘ্রই এ রাস্তার গাছ কে‌টে মেরামত ক‌রে, পূণরায় রাস্তার দু’পাশ ‌দি‌য়ে নতুন গাছ লাগাতে হ‌বে। এ বন্দর শুধু দেশের নয়, এশিয়া মহাদেশের মধ্যে সর্ববৃহৎ স্থল বন্দর বেনাপোল। প্রতিদিন এ বন্দর থেকে পণ্যবাহী ট্রাক সহ অন্যান্য ১০ হাজার যানবাহন ঘন্টায় চলাফেরা করে। সেখানে যশোর বেনাপোল সড়কের অবস্থা অত্যন্ত নাজুক অবস্থা। একমাত্র সড়কের জন্য এ পথে আমদানি-রফতানি বানিজ্য হ্রাস পাচ্ছে। তিনি বলেন ছয় লেনে এ সড়ক উন্নতী হলে সরকার দেশের সবেচেয়ে বেশী রাজস্ব আদায় করতে পারবে বেনাপোল স্থল বন্দর থেকে। শত বছরের পুরাতন গাছ দিনে দিনে নষ্ট হয়ে যাচ্ছে বা গেছে সে গাছ রেখে ব্যবসা বানিজ্যর ক্ষতি এবং সড়ক দূর্ঘটনার মত ঘটনা ঘটছে।

এসময় উপ‌স্থিত ছি‌লেন, বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, শার্শা উপজেলার ভাইস চোয়ারম্যান ও বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের প্রচার ও প্রকাশানা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান, ম‌তিয়ার রহমান, মজনুর রহমান, আনোয়ার আলী আনু, শিমুল, মে‌হেরউল্লাহ, সে‌লিম, আকবারসহ প্রমুখ।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here