মুক্তিযুদ্ধে অবদানে ২১ দেশের ৩৩৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সম্মাননা

0
276

খবর ৭১ঃ
১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অবদান রাখায় ২১ দেশের ৩৩৮ জন ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা জানিয়েছে বাংলাদেশ। সাতটি পর্বে ২২৯ জন ব্যক্তি ও ৯টি প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেয়া হয়।

সম্মাননা দেয়া বিদেশি নাগরিকদের নাম, পরিচয়, দেশ এবং যেসব সংগঠনকে সম্মাননা দেয়া হয়েছে তাদের তালিকা সম্প্রতি প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

ব্যক্তিদের তালিকায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও রাষ্ট্রপতি প্রণব মুখার্জিও ছিলেন।
বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা, বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা, মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা- এ তিন ক্যাটাগরিতে বিদেশিদের সম্মাননা দেয়া হয়েছে।

২০১১ সালের ২৫ জুলাই ইন্দিরা গান্ধীকে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা দেয়া হয়। ২০১২ সালের ২৭ মার্চ দ্বিতীয় পর্বে ৮ জনকে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা, ৭০ ব্যক্তি ও ৬ সংগঠনকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা দেয়া হয়।

২০১২ সালের ২০ অক্টোবর তৃতীয় পর্বে ৬১ জন বিদেশিকে সম্মাননা দেয়া হয়। এর মধ্যে ২ জনকে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা ও ৫৯ জনকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা দেয়া হয়। চতুর্থ পর্বে ২০১২ সালের ১৫ ডিসেম্বর ৬০ ব্যক্তি ও ২ সংগঠনকে মৈত্রী সম্মাননা দেয়া হয়।

২০১৩ সালের ৪ মার্চ ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা দেয়া হয়।

ষষ্ঠ পর্বে ২০১৩ সালের ২৪ মার্চ ৬৭ ব্যক্তি ও একটি সংগঠনকে সম্মাননা দেয়া হয়। ২০১৩ সালের ১ অক্টোবর সম্মাননা পান ৫৯ ব্যক্তি ও একটি সংগঠন।

সবচেয়ে বেশি সম্মাননা পেয়েছে ভারতের ব্যক্তি ও প্রতিষ্ঠান। ভারতের ২১৬ ব্যক্তি ও ৯টি সংগঠনকে সম্মাননা দেয়া হয়েছে।

এ ছাড়া নেপালের ৯, ভুটানের ২, রাশিয়ার ১১, যুগোস্লাভিয়ার ১, যুক্তরাজ্যের ১৩, জার্মানির ২, যুক্তরাষ্ট্রের ২৯, জাপানের ৮, আয়ারল্যান্ডের ২, ডেনমার্কের ১, ফ্রান্সের ২, সুইডেনের ৫ জনকে মুক্তিযুদ্ধে অবদানের জন্য সম্মাননা দেয়া হয়েছে।

ইতালির ২, ভিয়েতনামের ১, অস্ট্রেলিয়ার ২, কিউবার ১, পাকিস্তানের ১৭, শ্রীলঙ্কার ২, তুরস্কের ১ ও মিশরের ২ জন মুক্তিযুদ্ধে অবদানের জন্য সম্মাননা পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here