মিয়ানমারে হচ্ছে চীনা বন্দর, উদ্বেগে ভারত

0
378

খবর৭১:মিয়ানমারের কিয়কপিউ শহরে বঙ্গোপসাগরের উপকূলে একটি গভীর সমুদ্রবন্দর বানানোর ঘোষণা দিয়েছে চীন। এতে উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত।

ভারতের আশপাশে আগে থেকেই বেশ কয়েকটি সমুদ্রবন্দর তৈরি করেছে বা লিজ নিয়েছে চীন। আরো কয়েকটির জন্য পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে আরো একটি বন্দরের এ চীনা পরিকল্পনা নিয়ে উদ্বেগে পড়েছে দিল্লি।

জানা গেছে, দক্ষিণ এশিয়ায় চীনের তৈরি তৃতীয় সমুদ্রবন্দর হবে এটি। পাকিস্তানের গোয়াদরে আরব সাগরের ওপর এরই মধ্যে একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণের কাজ করছে চীন। যার সম্মুখভাগেই আছে মুম্বাই উপকূল। অন্যদিকে, ভারত সাগরের ওপর শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরটি ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে চীন।

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের আওতায় বেইজিং ও মিয়ানমারের নিপিধোর মধ্যে বৃহস্পতিবার এ বন্দর তৈরির চুক্তি সই হয়েছে। প্রকল্পটিতে অর্থায়নসহ আরো কয়েকটি বিষয় নিয়ে বহু বছরের আলোচনার পর এ চুক্তি হল।

এসব বন্দর নির্মাণ করে ভারত মহাসাগরে দেশটিকে ঘিরে ফেলতে চাইছে চীন। তবে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এ বন্দর তৈরির প্রকল্পকে বেল্ট অ্যান্ড রোড বাস্তবায়নের পথে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে বর্ণনা করেছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here