মিয়ানমারকে জবাব দিতে আইসিসির ডেডলাইন

0
563

খবর ৭১ঃ সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর নিপীড়ন ও বাংলাদেশে বিতাড়নের অভিযোগের ওপর শুনানির জন্য মিয়ানমারকে তাদের মতামত দিতে সময় বেঁধে দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। বৃহস্পতিবার আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২৭ জুলাইয়ের মধ্যে মিয়ানমারকে এ বিষয়ে তাদের মতামত দিতে হবে। খবর:রয়টার্স।

গত বছরের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পিত অভিযান চালায় মিয়ানমার সেনাবাহিনী। নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয় প্রায় সাত লাখ রোহিঙ্গা। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র এই অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ বলে অভিহিত করেছে।

সম্প্রতি মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে পালিয়ে আসা প্রায় চারশো নারী আইসিসি’তে বিচার চেয়ে একটি আবেদন করেছে। আইনজীবীদের দাবি, মিয়ানমারকে বিচারের মুখোমুখি করা না গেলে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন চলতেই থাকবে।

বৃহস্পতিবার অপরাধ আদালত জানায়, মিয়ানমার থেকে নির্যাতনের মাধ্যমে জোর করে রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। মিয়ানমারের পক্ষ থেকে এই বিষয়ে বক্তব্য আশা করছে আদালত। মিয়ানমারে সরাসরি এই আদালত কার্যক্রম চালাতে পারবে না কারণ তারা সদস্য নয়। তবে বাংলাদেশের মাধ্যমে তারা এই বিচারকার্য সম্পন্ন করতে চায়। প্রসিকিউটর ফাতু বেনসুদা বলেন, জোর করে দেশ থেকে তাড়িয়ে দেওয়ার ক্ষেত্রে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়া যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here