মানহানির দুই মামলায় খালেদার জামিন বহাল

0
221

খবর ৭১: মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যা নিয়ে বির্তকিত মন্তব্যে করার অভিযোগে ঢাকা ও নড়াইলে দায়ের করা মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

মানহানি মামলায় জামিন হলেও কুমিল্লার নাশকতার দুই মামলায় জামিন না পেলে আপাতত খালেদার মুক্তি মিলছে না।
হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানি নিয়ে সোমবার তা খারিজ করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদা জিয়ার পক্ষে ছিলেন এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও কায়সার কামাল।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন সংবাদিকদের বলেন, আপিল বিভাগের এই আদেশের ফলে খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল থাকলো। তবে, কুমিল্লার দুই মামলায় জামিন পেলে বেগম খালেদা জিয়ার মুক্তিতে আর কোনো বাধা থাকবে না।

তিনি বলেন, ‘এগুলো জামিনযোগ্য মামলা। বিচারিক আদালত জামিন না দেয়ায় আমাদের হাইকোর্টে আসতে হয়েছিল। হাইকোর্ট জামিনও দিয়েছিল। কিন্তু সরকার রাজনৈতিক উদ্দশ্যে খালেদা জিয়াকে আটকে রাখার জন্য তার জামিনের বিরুদ্ধে আবেদন করেছিল। দু’টি মামলাই জামিনযোগ্য, বরং জামিন না দেওয়াই একটা অপরাধ।’

নড়াইলের আদালতে করা মানহানির মামলায় খালেদা জিয়াকে গত ১৩ আগস্ট ছয় মাসের জামিন দেন হাইকোর্ট। আর ঢাকার মামলায় খালেদা জিয়া ছয় মাসের জামিন পান গত ১৪ আগস্ট।

ওই দুই আবেদনের ওপর স্থগিতাদেশ চেয়ে চেম্বার আদালতে আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ। চেম্বার আদালত আবেদন দু’টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। সোমবার সেই শুনানি শেষে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের পর গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। ওই মামলায় তিনি জামিন পেলেও আরও কয়েকটি মামলার কারণে তার মুক্তি হচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here