মাদকের বিরুদ্ধে সক্রিয় হতে হাইকোর্টের নির্দেশ

0
335

খবর ৭১:সারা দেশে ইয়াবা ও ফেন্সিডিলসহ সব ধরনের মাদকের পরিবহন, বিতরণ ও সেবনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশের সব জেলার ডিসি ও এসপিকে অবহিত করতে স্বরাষ্ট্র সচিব ও পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে মাদক নিয়ন্ত্রেণে কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে- সে বিষয়ে পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরোকে (পিবিআই) এক মাসের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

অগ্রধিকার ভিত্তিতে কক্সবাজার ও বান্দরবানের সীমান্তবর্তী এলাকায় এই নির্দেশনা পালনে জোর দিতে বলা হয়েছে। বিষয়টি আগামী ১ মার্চ পরবর্তী আদেশের জন্য রাখা হয়েছে।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে নির্দেশনাসহ রুল জারি করেন। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্ট গার্ডের মহাপরিচালক, চট্টগ্রাম ও কক্সবাজারের জেলা প্রশাসক, কক্সবাজারের পুলিশ সুপার, টেকনাফের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও টেকনাফের ইউএনওকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ইয়াবা ও অন্যান্য মাদকদ্রব্য অবাধে প্রবেশ, পরিবহন ও অবৈধভাবে বাজারজাতকরণ রোধে পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট বাহিনী ও সরকারের সংশ্লিষ্টদের ‘নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা’ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

এ সময় আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে আদালত কয়েকটি নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে আদালত রুল জারি করেছেন। এর মাধ্যমে আদালত একটি ঐতিহাসিক দায়িত্বপালন করেছেন।

তিনি আরও বলেন, দেশে সবজি বিক্রির মতো ঘরে ঘরে ইয়াবা পৌঁছে গেছে। তবে আদালতের এই নির্দেশনার ফলে ভবিষ্যতে দেশে মাদক নিয়ন্ত্রেণে সুবিধা হবে।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here