মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশিকা

0
474

খবর৭১:একুশে ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশিকা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ৮টা থেকে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুর ২টা পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ডিএমপির ট্রাফিক নির্দেশনা:

১) ২০ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে ফিরে না যাওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় বিশ্ববিদ্যালয়ের কার্ডধারী শিক্ষক, ছাত্র, কর্মচারী ছাড়া কোনও বহিরাগত প্রবেশ করতে পারবেন না।

২) ২০ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২১ ফেব্রুয়ারি অপরাহ্ন পর্যন্ত বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের জন্য নীলক্ষেত, পলাশী, ফুলাররোড, বকশিবাজার, চানখারপুল, শহীদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশগুলোতে রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন ব্যবস্থা কার্যকরি করা হবে।

৩) ১৯ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত রাস্তায় আলপনা অংকনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের রাস্তা বন্ধ থাকবে। এ জন্য শিববাড়ী, জগন্নাথ হল ও রোমনা চত্বর ক্রসিংগুলো থেকে ওই সময় গাড়ি ডাইভারশন দেওয়া হবে।
৪) একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

৫) রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং ভিআইপিদের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা জানানোর পর সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য পলাশী, জগন্নাথ হল হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আসবেন।

৬) শ্রদ্ধা নিবেদনের সময় যারা গাড়ি নিয়ে আসবেন তারা পলাশী ক্রসিংয়ে গাড়ি থেকে নেমে হেঁটে শহীদ মিনার পর্যন্ত গিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন।

৭) সর্বসাধারণ নীলক্ষেত-পলাশী, পলাশী- ঢাকেশ্বরী সড়কগুলোতে তাদের গাড়ি পার্ক করতে পারবেন।

৮) পলাশী থেকে শহীদ মিনার পর্যন্ত হেঁটে যাওয়ার সময় জগন্নাথ হলের সামনে আর্চওয়ে দিয়ে চেক করে প্রবেশ করানো হবে।

৯) সংশ্লিষ্ট সবাইকে ব্যাগ বা সন্দেহজনক কোনও জিনিস সঙ্গে না আনার জন্য অনুরোধ করা হয়েছে।

১০) শ্রদ্ধা নিবেদনের সময় শহীদ মিনার প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাইকের দিকনির্দেশনা সবাইকে মেনে চলার অনুরোধ করা হয়েছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here