মহাসড়কেও ফিটনেসবিহীন বাস চলতে দেয়া হবে না’

0
247

খবর৭১ঃ রাজধানী ঢাকার সড়কের পাশাপাশি দেশের মহাসড়কগুলোতেও ফিটনেস ও লাইসেন্সবিহীন কোনো গাড়ি চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সোমবার (১৩ আগস্ট) পুলিশ সদর দফতরের মিডিয়া সেন্টারে এক বিশেষ সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

আইজিপি বলেন, মহাসড়কগুলোতে যেন কোনোভাবেই ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি না চলতে পারে, সেজন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারি থাকবে। কোনো ধরনের ফিটনেসবিহীন গাড়ি চলাচল করতে না পারবে না। পুলিশ মহাসড়কে চলাচলকারী যানবাহনগুলোর যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করবে।

যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থান করা বঙ্গবন্ধুর দুই খুনিকে দেশে ফিরিয়ে আনতে সম্ভব সব কিছু করা হচ্ছে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এসময় তিনি বলেন, অন্যরা বার বার নিজেদের অবস্থান বদলে ফেলায় সনাক্ত করতে সমস্যা হচ্ছে।

নৌ-পথের নিরাপত্তা নিয়ে তিনি বলেন, নদীবন্দরগুলোতে নৌ-টহল ও লঞ্চগুলো ছেড়ে যাওয়ার সময় ভিডিও ধারণের নির্দেশনা দেয়া হয়েছে। কোনো লঞ্চে কোনো অতিরিক্ত যাত্রী উঠতে না পারে সেদিকে খেয়াল রাখার জন্যও বলা হয়েছে। যেহেতু এখন বর্ষাকাল। কোনোভাবেই যেনো লঞ্চডুবির মতো ঘটনা না ঘটে তার নির্দেশনা দেয়া হয়েছে।

ঈদুল আজহার নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আইজিপি বলেন, কোরবানির পশুর হাট বসা থেকে শুরু করে ঈদুল আজহা উদযাপন পর্যন্ত আইন শৃঙ্খলা বাহিনী তৎপরতা থাকবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কোরবানির পশুবাহি ট্রাক যেন নির্বিঘ্নে হাটে আসতে পারে সেই লক্ষ্যে পুলিশ কাজ করে যাচ্ছে।

জাতীয় শোক দিবসকে ঘিরে সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হবে জানিয়ে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস (১৫ আগস্ট) উপলক্ষে রাজধানীসহ সারাদেশকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হবে।

কোরবানির পশুর চামড়া ভারতে পাচার নিয়ে সতর্ক করে আইজিপি বলেন, চামড়া পাচার রোধে সবাইকে হুঁশিয়ার করেছি। কোনোভাবেই যেন চামড়া দেশের বাহিরে পাচার না হতে পারে। এ বিষয়ে পুলিশ কঠোর নজরদারি রাখবে।

সাইবার অপরাধ মনিটরিং এর জন্য কেন্দ্রীয়ভাবে একটি সেল তৈরি করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, গুজব ছড়ানোর দায়ে ২১টি পোর্টাল শনাক্ত করা হয়েছে। যারা গুজব ছড়িয়েছে তাদের কাউকে পুলিশ ছাড় দেবে না।

সাংবাদিক নির্যাতনকারীদের গ্রেফতার করতে না পারাটা কি পুলিশের ব্যর্থতা কি-না এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, এটা ব্যর্থতা নয়। পুলিশ সব কাজ একদিনে করতে পারে না। কোনো কাজ এক ঘন্টায় করতে পারে, আবার কোনো কাজে বহু সময়ও লেগে যেতে পারে। তবে সাংবাদিক নির্যাতনকারীদেরকে ধরতে ইতোমধ্যে মেট্রোপলিটনের এডিশনাল কমিশনারকে নিয়ে একটা কমিটি গঠন করা হয়েছে। কমিটি আপনাদের দেয়া তথ্যানুযায়ী প্রয়োজনী ব্যবস্থা নিচ্ছেন বলে আমি জানি।

এসময় সাংবাদিকদেরকে তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here