মধুখালীতে শতাধিক একর জমির মরিচ অজ্ঞাত রোগে মড়ক। চাষীদের মাথায় হাত

0
328

সালেহীন সোয়াদ সাম্মী,ফরিদপুর প্রতিনিধিঃ
ফরিদপুরের মধুখালীতে উপজেলার কোরকদী ইউনিয়নের ঘোষকান্দি গ্রামের মাঠে অজ্ঞাত রোগে মরিচ গাছে মড়ক লেগে শতাধিক একর জমির মরিচ গাছ মরে ওই এলাকার চাষীদের মাথায় হাত। এতে ওই এলাকার চাষীদের কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতি গ্রস্থদের দাবী।
কোরদী ইউনিয়নের ঘোষকান্দি গ্রামের মরিচ চাষী ইযাছিন সেখ জানান, তিনি সহ তাদের পরিবারে প্রায় ৫০ একর জমিতে মরিচ আবাদ করা হয়। গত ১মাস আগের থেকেই তাদের মাঠের মরিচ গাছে মড়ক লাগে। ওই সময় তার একজন চাচা মাধ্যমে কৃষি অফিসের দ্বায়িত্ব প্রাপ্ত উপ-সহকারি কৃষি কর্মকর্তাকে মাঠে আসার জন্য বলা হয়। কিন্ত তিনি এখন পর্যন্ত মাঠে আসেননি এবং তাদের কোন পরামর্শ দেননি। তিনি জানান, মাঠকে মাঠ মরিচ গাছ মরে যাচ্ছে। আগামী কার্তিক মাস পর্যন্ত মরিচের উৎপাদন হয়ে থাকে কিন্ত দুই মাস আগেই গাছ মড়ে শুকিযে যাচ্ছে ফলে এলাকার চাষীদের কোটি টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবী করেন। ওই এলাকার মরিচ চাষী জিন্না সেখ, গোলাম মোস্তফা, আতিয়ার রহমান, বেলায়েত মীরসহ অনেকের একই দাবী।
এ ব্যাপারে সংশ্লিষ্ট উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. খবির মন্ডল বিষয়টি অস্বীকার করে বলেন, আমাকে কোন খবর দেওয়া হয়নি আমাকে খবর দিলে তাৎক্ষনিক ওই মাঠে আমি উপস্থিত হয়ে চাষীদের পরামর্শ দিয়ে থাকি।
উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাব মন্ডল জানান, আমি একমাস এ উপজেলাতে যোগদান করেছি।
কোথাও অজ্ঞাত রোগে মরিচ নষ্ট হয়েছে কিনা আমার জানা নেই। এ ধরণের কোন অভিযোগ সত্য হলে তার বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্থা নেওয়া হবে। তবে এ বছর এখানে মরিচের ফলন আগের কয়েক বছরের তুলনায় ভাল, দামও ভাল থাকায় কৃষক ভাল অবস্থানে আছেন। এ বছর। মধুখালী উপজেলায় ২হাজার ৬‘শ ৮০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। আমাদের টার্গেট পুরণ হয়েছে। দামও এবছর ভাল আছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here