ভারত-পাকিস্তান সীমান্তে চীনা বিমান মোতায়েন

0
267

খবর৭১ঃ ভারত-পাকিস্তান সীমান্তে অত্যাধুনিক চীনা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে ইসলামাবাদ। গত মাসের বালাকোট হামলার মতো যে কোন ভারতীয় পদক্ষেপ মোকাবিলায় সীমান্তে ড্রোন দিয়ে নজরদারি বাড়ানোর পাশাপাশি সামরিক ঘাঁটিগুলোতে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রও মোতায়েন করেছে তারা। এদিকে, ব্যাপক সামরিক প্রদর্শনীর মধ্য দিয়ে জাতীয় দিবস উদযাপন করেছে পাকিস্তান। সেখানে দেয়া ভাষণে যুদ্ধের পরিবর্তে ভারতের সঙ্গে সুসম্পর্কের লক্ষ্যে, শান্তির আহ্বান জানান পাকিস্তানের প্রেসিডেন্ট।

পুলওয়ামা হামলার জেরে ভারতের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার মধ্যেই শনিবার বিশালাকার ট্যাঙ্ক, অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের পাশাপাশি বিমান মহড়া ও সামরিক কুচকাওয়াজের মধ্য দিয়ে জাতীয় দিবস পালন করে পাকিস্তান। প্যারেডে অত্যাধুনিক সব সামরিক সরঞ্জামের পাশাপাশি নিজেদের তৈরি জেএফ-সেভেন্টিন যুদ্ধবিমান প্রদর্শনের মধ্য দিয়ে জানান দেয় তাদের শক্তির কথা।
ইসলামাবাদে অনুষ্ঠিত জাতীয় দিবসের এই কুচকাওয়াজে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান, প্রেসিডেন্ট আরিফ আলভির পাশাপাশি মালয়েশিয়ার সফররত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ উপস্থিত ছিলেন। পাকিস্তান দিবসের অনুষ্ঠানে দেয়া ভাষণে তথ্য প্রমাণ ছাড়া পুলওয়ামা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করায় ভারতের সমালোচনা করেন পাকিস্তানের প্রেসিডেন্ট। তবে যুদ্ধের বদলে সুসম্পর্ক ও শান্তি স্থাপনে ভারতের প্রতি আহ্বান জানান তিনি।
আরিফ আলভি বলেন, এই অঞ্চলে এখন শান্তি প্রয়োজন। যুদ্ধের বদলে শিক্ষা, স্বাস্থ্য ও বেকারত্ব দূরিকরণের দিকে আমাদের নজর দেয়া উচিৎ। দরিদ্রতা ও বেকারত্বের বিরুদ্ধেই আমাদের লড়াই হওয়া উচিৎ।
জাতীয় দিবসে সামরিক শক্তির প্রদর্শনি ছাড়াও এরইমধ্যে ভারত সীমান্তে অত্যাধুনিক চীনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে ইসলামাবাদ। পাকিস্তানি গোয়েন্দা প্রতিবেদন উদ্ধৃত করে রুশ গণমাধ্যম আরটি জানায়, কাশ্মীরের পুলওয়ামা হামলার জেরে বালাকোটের মত ভারতের যে কোন হামলা প্রতিরোধে এ সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। হামলা মোকাবিলায় সারফেস টু এয়ার মিসাইলের পাশাপাশি সীমান্তে নজরদারির জন্য আইবিআইএস-ওয়ান ফিফটি র‌্যাডারও মোতায়েন করেছে তারা। এছাড়া, কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় চীনের তৈরি রেইনবো সিএইচ-ফোর এবং সিএইচ-ফাইভ ড্রোন মোতায়েনের কথাও জানানো হয়।
এদিকে, ভারতীয় পাইলট অভিনন্দকে মুক্তি ও যুদ্ধের বদলে শান্তির প্রস্তাব দেয়ায় পাকিস্তানকে দুর্বল ভাবার কোন কারণ নেই বলে জানিয়েছেন দিল্লিতে নিযুক্ত ইসলামাদের দূত সোহেল মাহমুদ। পুলওয়ামা হামলা পরবর্তী সংকট নিরসনে শান্তির জন্য পাকিস্তান যেসব প্রস্তাব দিয়েছে সেগুলোকে বরং গঠনমূলক হিসেবে দেখতে ভারতের প্রতি আহ্বান জানান তিনি। শান্তির আহ্বানের মধ্য দিয়ে দুর্বলতা নয় বরং পাকিস্তান আত্মবিশ্বাসের পরিচয় দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here