ভারতে আইএস এর বিপুল বিস্ফোরক সহ ১০ জঙ্গিকে গ্রেপ্তার

0
291

খবর৭১:আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের সহযোগী হরকাত-উল-হারব-ই-ইসলামের ১০ জঙ্গিকে গ্রেপ্তার করেছে ভারতের আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ২৫ কেজি উচ্চক্ষমতাসম্পন্ন বিস্ফোরক, ১২টি পিস্তল ও গুলি।

সন্ত্রাসীদের হামলার পরিকল্পনা ছিল দিল্লিসহ ভারতের গুরুত্বপূর্ণ বিভিন্ন দফতরে। বুধবার সকালে ১৭টি যৌথ অভিযান চালায় এনআইএ, উত্তর প্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখা এবং দিল্লি পুলিশের স্পেশাল সেল। সন্দেহভাজন হওয়ায় ১৬ জনকে জিজ্ঞাসাবাদের পর ১০ জনকে গ্রেফতার করে তারা।

গ্রেফতার ব্যক্তিদের মধ্যে রয়েছেন একজন প্রকৌশলী, কয়েকজন কলেজছাত্র ও একজন ওয়েল্ডিং এক্সপার্ট।

তল্লাশি অভিযান শেষে সংবাদ সম্মেলনে এনআইএর আইজি অলোক মিত্তাল জানান, গোপন সূত্রে খবর পেয়ে দিল্লির সিলামপুর, উত্তর প্রদেশের আমরোহা, হাপুর, মেরঠ ও লক্ষ্ণৌসহ মোট ১৭টি জায়গায় অভিযান চালানো হয়।

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ২৫ কেজি বিস্ফোরকসহ পটাশিয়াম নাইট্রেট, অ্যামোনিয়াম নাইট্রেটের মতো প্রচুর রাসায়নিক উদ্ধার করা হয়। তাদের কাছে পাওয়া গেছে ১২টি পিস্তল, ১১২টি অ্যালার্ম ঘড়ি ও প্রায় ১৫০ রাউন্ড বুলেট। এমনকি দেশীয় প্রযুক্তিততে তৈরি একটি রকেট লঞ্চারও মিলেছে। এ ছাড়াও উদ্ধার হয়েছে সাড়ে ৭ লাখ টাকা, ৯১টি মোবাইল ফোন, ১৩৫টি সিম কার্ড, একাধিক ল্যাপটপ ও সহস্রাধিক মেমরি কার্ড।

আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসকে সামনে রেখে দিল্লি ও উত্তর প্রদেশের বেশ কিছু স্থাপনায় আত্মঘাতী ও দূর নিয়ন্ত্রিত (রিমোট কন্ট্রোল) বোমা হামলার পরিকল্পনা করে আসছিল সন্ত্রাসীরা, এমনটাই জানিয়েছে ভারতীয় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here