ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আসছেন আজ

0
518

খবর৭১:তিন দিনের সফরে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল আসছেন আজ (মঙ্গলবার)। বুধবার ঢাকায় অনুষ্ঠিতব্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) হাইলেভেল সিকিউরিটি কনফারেন্সে যোগ দেবেন তিনি। কনফারেন্সে বিমসটেকের সদস্য রাষ্ট্রগুলোর জাতীয় নিরাপত্তা প্রধানরা যোগ দেবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে অজিত দোভাল মূলত বিমসটেক বৈঠকের জন্য ঢাকায় এলেও প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমদ সিদ্দিকসহ সরকারের উচ্চপদস্থ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিমসটেক মহাসচিব শহিদুল ইসলাম সোমবার গণমাধ্যমকে বলেন, ‘এটা বিমসটেক নিরাপত্তা উপদেষ্টাদের দ্বিতীয় বৈঠক। এর আগে দিল্লিতে প্রথম বৈঠক হয়েছিল।’

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এপ্রিলের প্রথমার্ধে ঢাকায় আসবেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। তিনি ঢাকায় পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া তিস্তা চুক্তির ব্যাপারে ভারত অভ্যন্তরীণ প্রস্তুতি সম্পন্ন করতে পারলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকা সফরে আসতে পারেন।

বিমসটেক সূত্র জানায়, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সদস্যভুক্ত দেশগুলোর সন্ত্রাসবাদ, জঙ্গি তৎপরতা, মানবপাচারসহ নিরাপত্তা হুমকির বিভিন্ন দিক নিয়ে এ কনফারেন্সে আলোচনা হবে। কীভাবে এই নিরাপত্তা হুমকিগুলো সম্মিলিতভাবে মোকাবিলা করা যায়, সে বিষয়ে আলোচনা করবে সদস্যরাষ্ট্রগুলো।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here