বড়পুকুরিয়ার কয়লা গায়েবের দুর্নীতি পেয়েছে পেট্রোবাংলাও

0
364

খবর৭১:বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লা গায়েবের ঘটনা অনুসন্ধানে পেট্রোবাংলার করা কমিটি প্রতিবেদন দিয়েছে।
পেট্রোবাংলার তদন্ত প্রতিবেদনে বলা হয়, গায়েব হওয়ার ইস্যুতে কোম্পানির সদ্য সাবেক এমডি হাবিবউদ্দিন আহমেদ, সাবেক এমডি আওরঙ্গজেব, আমিনুজ্জামান ও কামরুজ্জামানের দুর্নীতির সংশ্লিষ্টতা পেয়েছে।

২০৩ কোটি টাকা মূল্যের ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনা তদন্তে পেট্রোবাংলার পরিচালক কামরুজ্জামানকে প্রধান করে শুক্রবার তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছিল।

তাদের প্রতিবেদন পাওয়ার কথা জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল সাংবাদিকদের বলেন, প্রতিবেদন পর্যালোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে মঙ্গলবার কয়লা গায়েবের ঘটনায় কোল মাইনিং কোম্পানির বরখাস্তকৃত এমডিসহ ১৯ জনের বিরুদ্ধে পার্বতীপুর থানায় মামলা করা হয়।

কয়লাখনির ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিসুর রহমান বাদী হয়ে এ মামলা করেন। দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫(২) ও ৪০৯ ধারায় পার্বতীপুর থানায় মামলাটি করা হয়। বড়পুকুরিয়া কয়লাখনিতে এক লাখ ৪৪ হাজার টন কয়লা উধাও হওয়ার ঘটনায় দুর্নীতির আলামত পেয়েছে দুর্নীতি দমন কমিশন।

ক্ষমতার অপব্যবহার, জালিয়াতি, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ১ লাখ ১৬ হাজার টন কয়লা খোলা বাজারে বিক্রি করে আনুমানিক ২০০ কোটি টাকা আত্মসাত করা হয়েছে। এরপরই অভিযানে নামে দুর্নীতি দমন কমিশন-দুদক। দুর্নীতির সত্যতাও পায় প্রতিষ্ঠানটি।

দুদক কর্মকর্তারা পরিদর্শনে গিয়ে খনির ইয়ার্ডে দুই হাজার টন কয়লা পান, যদিও কাগজে-কলমে এক লাখ ৪৬ হাজার টন কয়লা মজুদ থাকার কথা। এরই মধ্যে ব্যবস্থাপনা পরিচালকসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন চার কর্মকর্তার দেশত্যাগ আটকাতে বলেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here