তারেক ও জোবাইদার ব্রিটেনের তিন ব্যাংক হিসাব অবরুদ্ধের আদেশ

0
264

খবর৭১ঃ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের ব্রিটেনের একটি ব্যাংকের তিনটি হিসাব অবরুদ্ধের (ফ্রিজ) আদেশ দিয়েছে ঢাকার একটি আদালত।
বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশন (দুদক) এর মামলার ওপর শুনানি নিয়ে ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ কেএম ইমরুল কায়েশ এ আদেশ দেন। তিনটি ব্যাংক হিসাবই ব্রিটেনের স্যান্টান্ডার ব্যাংকে।
দুদকের প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর জানান, পারমিশন মামলার আদেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্রিটেনের অ্যাটর্নি জেনারেলের অফিসে পাঠানো হবে। সেখানে অ্যাটর্নি জেনারেল অফিস সংশ্লিষ্ট ব্যাংকে পাঠিয়ে আদেশ কার্যকর করবেন।
মামলার আবেদনে বলা হয়, তারেক রহমানের বিরুদ্ধে মানি লন্ডারিং এবং অর্থ পাচারপূর্বক বিদেশে বিনিয়োগ সংক্রান্ত অভিযোগের জন্য তদন্ত টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রিটেনের স্যান্টান্ডার ব্যাংক ইউকে পরিচালিত হোয়াইট অ্যান্ড ব্লু কনসালট্যান্ট লিমিটেড শীর্ষক প্রতিষ্ঠানের হিসাব থেকে তারেক রহমান এবং জোবাইদা রহমানের তিনটি ব্যাংক হিসাবে ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ ব্রিটিশ পাউন্ড স্থানান্তরের এফআইইউ, ইউকের নির্দেশে আটক আছে।
এই অর্থ তারা অন্যত্র হস্তান্তর বা রূপান্তরের চেষ্টা করছেন। তাই বর্ণিত অর্থের বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করা হলে তা বেহাত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ১৭ ধারা মতে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না বিধায় রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে। তাই মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ১৪ ধারা মতে ওই ব্যাংক হিসাব অবরুদ্ধ করা প্রয়োজন।
খবর৭১ /জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here