বেনাপোল বন্দরের নাম বঙ্গবন্ধুর নামে করা হবে

0
415

 

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল প্রতিনিধি  : নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপি বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে মুক্তিযুদ্ধের বি-পক্ষের শক্তিরা ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশ আওয়ামীলীগকে ২১ বছর ক্ষমতায় আসতে দেয়নি। যার কারণে থমকে ছিল এদেশের উন্নয়ন। ১৯৯৬ সালে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা সরকার গঠন করে। তখন থেকে শুরু হয় বাংলাদেশের উন্নয়ন। শুক্রবার বিকাল ৪ টার সময় বেনাপোল স্থলবন্দরের উন্নয়ন ও পরিচালনায় গতিশীলতা আনয়নের নিমিত্তে গঠিত উপদেষ্টা কমিটির ৮ম সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন তিনি।

এ সময় নৌ-পরিবহন মন্ত্রী আরো বলেন, শেখ হাসিনা ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার প্রক্রিয়া শুরু করেছিলেন। ২০০১ সালে ১২টি স্থলবন্দর ঘোষনা করেছিলেন। তার ভিতর বেনাপোল বন্দর ছিল অত্যান্ত গুরুত্বপূর্ণ। তখন সোনামসজিদ ও বেনাপোল নামে দুটি বন্দর চালু ছিল। এরপর খালেদা জিয়ার সরকার এসে দেশে অরাজকতা শুরু করে এবং একটি বন্দরও চালু করতে পারেনি। কিন্তু ঐ ১২টি বন্দর ছিল বাংলাদেশ আওয়ামীলীগের স্বপ্ন। ২০০৯ সালে আওয়ামীলীগ আবারো ক্ষমতায় আসে। আমরা ১১ টি স্থলবন্দর চালু করি। তখন বন্দরের আয় ছিল মাত্র ২৮ কোটি টাকা। এখন, সেই আয় বৃদ্ধি করে ১’শ ১১ কোটি টাকা দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, এক সময় রোদ বৃষ্টিতে ভিজে পাসপোর্ট যাত্রীরা এপথ দিয়ে ভারতে যাতায়াত করত। তাদের এ অবস্থার কথা চিন্তা করে আমরা বেনাপোলে নির্মান করেছি অত্যাধুনিক একটি প্যাসেঞ্জার টার্মিনাল। এসাথে নির্মাণ করেছি আর্ন্তজাতিক বাস টার্মিনাল। এছাড়া বেনাপোল বন্দর ব্যবহারকারি ব্যবসায়ীদের সুবিধার্তে শেড ট্রান্সশিপমেন্ট নির্মানের পাশাপাশি বেনাপোল জিরো পয়েন্টে ২৫ একর জমি অধিগ্রহন করে একটি ট্রাক টার্মিনাল তৈরী করার কাজ ইতিমধ্যে হাতে নিয়েছি। যার ভিতর ২ হাজার ট্রাক রাখা যাবে।

পরে, সাংসদ শেখ আফিল উদ্দিনের প্রস্তাবনায় বঙ্গবন্ধুর নামে বেনাপোল বন্দরের নামকরণ করা যায় কি’না এমন প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বিষয়টি রেজুলেশন আকারে গ্রহণ করা হইল বলে জানালেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ে মন্ত্রী শাহজাহান খান এমপি। বলেন, বঙ্গবন্ধুর নামে একটি ট্রাস্ট আছে, সেখান থেকে অনুমোদন নিতে হবে। বঙ্গবন্ধু ট্রাস্ট অনুমোদন দিলে এ বন্দরের নামকরণ বঙ্গবন্ধুর নামে করা হবে। এছাড়া বেনাপোল বন্দরের উন্নয়ন ও সম্প্রসারন করার জন্য ১৫০ একর জমি অধিগ্রহন করা হবে বলেও জানান তিনি।

এ সময় বেনাপোল বন্দরের মালামাল উঠানামার জন্য বিদেশ থেকে ক্রেন আমাদানি করা হবে। যানজট নিরসনের জন্য পুলিশ বাহিনীকে রাস্তায় কাজ করে যানজট মুক্ত রাখতে হবে। কাস্টমসের নিলাম কাজ দ্রুত সম্পাদন করতে হবে এবং পাসপোর্ট যাত্রীদের সুবিধার্থে চেকপোস্ট এলাকায় দুইটি ব্যাংক বুথ করা হবে। এছাড়া অটোমেশন ও সিসি টিভির ব্যাবস্থা করার জন্য ইতিমধ্যে ৫৩ কোটি টাকার বরাদ্দ মন্ত্রনালয়ে দিয়েছেন বলেও জানালেন তিনি।

উক্ত অনুষ্ঠানে পূর্বে বেলা ৩ টার সময় বেনাপোল বন্দরের ১নং গেটের অভ্যন্তরে ১’শ কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি শেড ও দিঘিরপাড় এলাকায় একটি ট্রাক টার্মিনাল এর উদ্বোধন করেন তিনি।

বেনাপোল বন্দরের উন্নয়নমূলক এ ৮ম সভায় আরো বক্তব্য রাখেন, ৮৫ যশোর-১(শার্শা)’র সাংসদ আলহাজ¦ শেখ আফিল উদ্দিন, বাংলাদেশ স্থল বন্দরের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, নৌপরিবহন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব সাফায়েত হোসেন, বাংলাদেশ স্থল বন্দরের সচিব হাবিবুর রহমান, বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম, খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার লোকমান হোসেন, জাতিয় রাজস্ব বোর্ডের সদস্য লুৎফর রহমান, বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন, বিজিবির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার তৌফিকুজ্জামান ও যশোর জেলা প্রশাসক আশরাফ উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আরিফুল ইসলাম, পল্লি বিদ্যুৎ সমিতির চিফ ইঞ্জিনিয়ার মান্নান হোসেন, যশোরের এএসপি আনছার উদ্দিন, আনছার এর যশোর জেলা কমান্ডার মোকছেদ হোসেন, বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন, সাধারন সম্পাদক এমদাদুল হক লতা, শার্শা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ¦ নুরুজ্জামান, বেনাপোল বন্দর উনয়ন কমিটির সদস্য জাহিদুল ইসলাম মোল্লা, বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্য(ওসি) অপূর্ব হাসান, বেনাপোল পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ নাসির উদ্দিন, শার্শা উপজেলা যুবলীগের সভাপতি ও যশোর জেলা পরিষদের সদস্য অহিদুজ্জামান, বেনাপোল ইউপি চেয়ারম্যান আলহাজ বজলুর রহমানসহ স্থানীয় আওয়ামীলীগের সকল অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বন্দর সিবিএ’র সভাপতি জাবেদি বিল্লাহ, সিনিয়র সহ সভাপতি মনির হোসেন মজুমদার, বন্দর ও কাস্টমস কর্মকর্তা, পুলিশ কর্মকর্তাসহ বন্দর ব্যবহারকারি বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here