বেনাপোলে মহাবিপাকে ভারত ফেরত যাত্রীরা

0
463

জাহিরুল ইসলাম মিলন, যশোর জেলা প্রতিনিধিঃ
ঈদের ছুটিতে ভারতে যাওয়া বাংলাদেশিরা দেশে ফিরে পড়েছে মহা বিপাকে। টিকিট না পেয়ে শত শত যাত্রী নানা দুর্ভোগের মধ্যে পড়েছে যশোরের বেনাপোল সীমান্তে।

বেনাপোল থেকে ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য স্থানের অগ্রিম টিকিট বিক্রি হয়ে যাওয়ায় ভারত থেকে আসা যাত্রীরা পড়েছে বেকায়দায়। শার্শা ও বেনাপোলে ঈদ করতে এসে আটকা পড়েছে শত শত স্থানীয় কর্মজীবীও।
গতকাল বৃহস্পতিবার বেনাপোলের বিভিন্ন পরিবহনের কাউন্টার ঘুরে দেখা যায়, ঢাকামুখী শত শত যাত্রী বাসের টিকিট না পেয়ে বিকল্প উপায় খুঁজছে। কেউ মাইক্রোবাস, কেউ বা প্রাইভেট কার নিয়ে গন্তব্যের উদ্দেশে রওনা হওয়ার চেষ্টা করছে। হানিফ এন্টারপ্রাইজের বেনাপোল কাউন্টারের ব্যবস্থাপক তৌহিদুর রহমান জানান, হঠাৎ করে যাত্রীর চাপ বেড়ে গেছে। অনেক যাত্রী বাসের টিকিট না পেয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে মাইক্রোবাস ও প্রাইভেট কার ভাড়া করে ঢাকা যাচ্ছে।

ঈগল পরিবহনের কাউন্টারে ভারত থেকে আসা যাত্রী রাজধানীর যাত্রাবাড়ীর আকতার হোসেন বলেন, তাঁরা সকালে ভারত থেকে দেশে ফিরেছেন। কিন্তু টিকিট না পাওয়ায় ঢাকায় ফিরতে পারছেন না।

আকতার হোসেনের মতো ভারত থেকে ফিরে বেকায়দায় পড়েছে রাজধানীর তাঁতীবাজারের কালিপদ সাহা, সমর কুমার, বাড্ডার আলমগীর হোসেন ও তাঁর স্ত্রী সাফিয়া সুলতানাসহ আরো অনেক যাত্রী।

ঢাকার সিদ্দিকবাজারের আবু তাহের বলেন, ‘বহুবার ভারত গিয়েছি। কিন্তু বেনাপোলে এসে এমন সমস্যায় কখনো পড়েনি। সব কাউন্টার ঘুরেছি, কোথাও কোনো টিকিট পেলাম না। ’

গাজীপুরের একটি রপ্তানিমুখী সোয়েটার কারখানার অপারেটর বেনাপোলের পুটখালি অভয়বাস গ্রামের গৃহবধূ মমতাজ বেগম বলেন, ‘শনিবার সকালে আমাকে কাজে যোগ দিতে হবে। কিন্তু যাওয়ার জন্য কোনো টিকিট পাচ্ছি না। একটি পরিবহনের ম্যানেজারকে অনেক অনুরোধ করেছি। তিনি আশ্বাস দিয়েছেন, দেখি কী হয়!’

ঢাকার একটি ব্যাংকে চাকরি করা বেনাপোলের ছোট আঁচড়া গ্রামের সাইফুল আলম বলেন, ‘ঢাকার যানজট, কর্মব্যস্ততা সব মিলিয়ে এই যান্ত্রিক জীবন ছেড়ে একটু স্বস্তির নিঃশ্বাস ফেলার জন্যই ঈদের ছুটিতে গ্রামে এসেছিলাম। আগেভাগেই ফেরার জন্য দুই দিন ঘুরেও কোনো টিকিট পাইনি। ’ ঈগল পরিবহনের বেনাপোল কার্যালয়ের ব্যবস্থাপক রাশেদুর রহমান বলেন, ‘আগামী শনিবার পর্যন্ত সব পরিবহনের টিকিট বিক্রি হয়ে গেছে। ’

সোহাগ পরিবহনের বেনাপোল কাউন্টারের ব্যবস্থাপক সহিদুল ইসলাম বলেন, ‘অতিরিক্ত যাত্রীর চাপ থাকায় অতিরিক্ত গাড়ি দেওয়ার জন্য কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশ্বাসও পেয়েছি। ’

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি তরিকুল ইসলাম জানান, আগে গড়ে যেখানে দুই থেকে আড়াই হাজারের মতো যাত্রী যাতায়াত করত, এখন ভারত থেকে প্রতিদিন দুই হাজার যাত্রী আসছে। একসঙ্গে এত যাত্রী আসার কারণে পরিবহনে টিকিট প্রাপ্তিতে ভোগান্তিতে পড়ছে যাত্রীরা।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here