বিশ্বকাপের দল ঘোষণা ১৮ এপ্রিল, টাইগাররা দেশ ছাড়বে ১ মে

0
320

খবর ৭১ঃ ক্রাইস্টচার্চের মৃত্যু হুমকি এখনো নাড়া দিচ্ছে ক্রিকেটারদের মনে। ক্যালেন্ডারের পাতা উল্টে হিসেব করলে প্রায় সপ্তাহ (ছয়দিন) গড়িয়ে গেছে। তারপরও মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৌম্য সরকার ও লিটন দাসরা ঠিক স্বাভাবিক হতে পারেননি। এখনো ভিতরে অস্ফুট মানসিক চাপ রয়েই গেছে।

কেউ কেউ অবশ্য ঢাকার প্রিমিয়ার লিগ খেলে সে চাপ কমানোর চেষ্টা করছেন। কিন্তু তারপরও অমন হত্যাযজ্ঞের প্রায় মুখোমুখি হয়ে বেঁচে যাবার কথা ঘুরেফিরে মনে হচ্ছে। চোখের সামনে সে নৃশংস দৃশ্যও ভেসে উঠছে। কিন্তু ভেতরে ভেতরে এর মধ্যেই মানসিক প্রস্তুতি নিচ্ছেন ক্রিকেটাররা। আবার নিজেকে মাঠে ফেরানোর চিন্তায় মগ্ন টাইগাররা। মগ্ন না হয়ে উপায়ও নেই। দেখতে দেখতে এসে গেল বিশ্বকাপ।

ক্রিকেটের বিশ্ব আসর। যে আসরে ভাল খেলা প্রতিটি ক্রিকেটারের স্বপ্ন। যে মঞ্চে ভাল খেলার অর্থ সারা ক্রিকেট বিশ্বের নজর কাড়া। তাই যে সব ক্রিকেটার একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন, তারা মুখিয়ে থাকেন কখন বিশ্বকাপ ক্রিকেট আসবে। কবে নিজেকে মেলে ধরবো। ব্যাট ও বল হাতে সামর্থের সেরাটা দিয়ে দেশ ও বিশ্বে সাড়া জাগাবো।
কাজেই ক্রাইস্টচার্চের লোমহর্ষক ও নৃশংস হত্যাযজ্ঞ ভিতরে যতই নাড়া দিক, আসল কথা হলো বিশ্বকাপ ক্রিকেট এসে পড়েছে প্রায়। দরজায় কড়াও নাড়ছে। ক্যালেন্ডারের পাতা উল্টে হিসেব করলে আর মাত্র ৬৯ দিন পর আগামী ৩০ মে ইংল্যান্ডের লন্ডনে পর্দা উঠবে এবারের বিশ্বকাপের।

বিশ্বের সেরা ১০ দলের ঐ বিশ্ব আসরে অংশ নেবে বাংলাদেশ। ভক্ত ও সমর্থকদের উন্মুখ অপেক্ষা, কবে ঘোষণা হবে বাংলাদেশ জাতীয় দলের স্কোয়াড? কোন ১৫ ক্রিকেটার লাল সবুজ জার্সি গায়ে বিশ্বকাপের মাঠে প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশের? জাতীয় দলের প্রস্তুতি কার্যক্রমটা শুরু হবে কবে? প্রস্তুতি পর্বটা কেমন হবে মাশরাফি বাহিনীর? কোথায় কোথায় হবে অনুশীলন ক্যাম্প?

আবহাওয়া, উইকেট, মাঠ ও পারিপার্শিকতার সাথে মানিয়ে নিতে কত দিন আগে ইংল্যান্ড যাবেন টাইগাররা? ইংলিশ কন্ডিশনের জন্য ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে কোন ইংলিশ বিশেষজ্ঞ কোচ, খন্ডকালীন উপদেষ্টা কিংবা টেকনিক্যাল অ্যাডভাইজার নেয়া হবে কি-না? নিয়োগ দেয়া হলে তারা কবে এবং কোথায় কাজ শুরু করবেন? বিশ্বকাপের অফিসিয়াল ওয়ার্মআপ ম্যাচের আগে আর কোনো প্র্যাকটিস ম্যাচ হবে কি-না?

এমন নানা প্রশ্ন এরই মাঝে ঘুরপাক খাচ্ছে সবার মনে। বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন, ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আকরাম খান ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ভক্ত-সমর্থক ও ক্রিকেট অনুরাগিদের সে সব কৌতূহলি প্রশ্নের জবাব দিয়েছেন।

বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা হবে কবে? আজ সকালে জাগো নিউজের কাছ থেকে এ প্রশ্নের মুখোমুখি হয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, ‘আমরা চেয়েছিলাম ১৪-১৫ এপ্রিলের মধ্যেই দল চূড়ান্ত করে ফেলতে। তবে যেহেতু বাংলা নর্ববর্ষের জন্য ১৪-১৫ এপ্রিল সবাই ব্যস্ত থাকবে। ছুটির আমেজও থাকবে। তাই আমরা ক’দিন পিছিয়ে ১৮ এপ্রিলের মধ্যে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি।’

আগেই জানা বিশ্বকাপের স্কোয়াড হয় ১৫ জনের। নান্নু আরও জানান, ‘২২ এপ্রিল থেকে শুরু হবে আনুষ্ঠানিক প্রস্তুতি। তাই কদিন আগেই দল চূড়ান্ত ও ঘোষণার কাজ সেরে ফেলতে চাই আমরা।’

এদিকে ২২ এপ্রিল থেকে হোম অব ক্রিকেট শেরে বাংলা স্টেডিয়ামে অনুশীলন শুরু হলেও সেটা খুব বেশী দিন চলবে না। বিশ্বকাপের আগে মূল দল ঘরের মাঠে সর্বোচ্চ সাত থেকে আটদিন টানা প্র্যাকটিস করবে। তারপর জাতীয় দলের বহর উড়াল দেবে আয়ারল্যান্ডে।

সেখানে স্বাগতিক আয়ারল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিন জাতি ক্রিকেটে অংশ নেবে মাশরাফি বাহিনী। ঐ আসর শুরু হবে ৫ মে, শেষ ১৭ মে। ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আকরাম খান জাগো নিউজকে জানিয়েছেন ১ মে জাতীয় দলের বহর ঐ তিন জাতি আসরে অংশ নিতে আকাশে উড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here