বিমান ভূপাতিত পাইলট খুন

0
311

খবর৭১:সিরিয়ার বিদ্রোহী বাহিনী একটি রাশিয়ান যুদ্ধবিমান ভূপাতিত করেছে। গুলি করে বিমানটিকে আকাশ থেকে নামানো হয়।

কিন্তু তার আগেই পাইলট প্যারাস্যুট নিয়ে লাফ দেন। কিন্তু মাটিতে নামার পর তাকেও গুলি করে হত্যা করা হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সিরিয়ার বিদ্রোহী বাহিনী।
রাশিয়া এবং ইরানের সঙ্গে জোট বেঁধে সিরিয়ার ইদলিব প্রদেশের উত্তরাংশে ব্যাপক বিমান হামলা চালাচ্ছে দেশটির সরকারি বাহিনী। আর প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধী বাহিনী তা প্রতিরোধ করে চলেছে। সেখানেই তারা গুলি করে মাটিতে নামায় রাশিয়ান এসইউ-২৫ বিমান।

বিদ্রোহী বাহিনীর চোখে রাশিয়া সেই ফোর্স যারা হাজার হাজার সিভিলিয়ানদের মৃত্যুর জন্যে দায়ী। ২০১৫ সাল থেকে সিরিয়ান সরকারের সঙ্গে হাত মেলানোর পর রাশিয়ান বাহিনী ব্যাপক হামলা চালিয়েছে।

এদিকে ইউএসএ স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে যে, তারা এ ঘটনার রিপোর্ট হাতে পেয়েছে।

এদিকে অভিযোগও আছে যে, সিরিয়ার বেশ কয়েকটি গ্রুপকে মিসাইল দিয়েছে আমেরিকা।
আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার ন্যুয়ের্ট বলেন, আমেরিকা কখনই ম্যানপ্যাড মিসাইল সিরিয়ার কোনো গ্রুপকে দেয়নি। কিন্তু আমরা জানি যে এ ধরনের অস্ত্র ব্যবহৃত হচ্ছে। যত দ্রুত সম্ভব এ জাতীয় সমস্যার সমাধান করতে সচেষ্ট আছি আমরা।

রাশিয়ান বিমানটি গুলি করে নামানো হয় সারাকেব শহরের কাছে খান আল-সাবল এলাকায়। এই অঞ্চলটি মূল হাইওয়ের কাছেই যেখানে সিরিয়ান আর্মি এবং ইরানের মদদপুষ্ট বিদ্রোহীরা দখলদারিত্বের চেষ্টা চালাচ্ছে। এসব তথ্য বিদ্রোহীদের একটি তথ্য জানায়।

বিমান মাটিতে পড়ার আগেই রাশিয়ান পাইলট তার জীবন বাঁচাতে সক্ষম হয়েছিলেন। কিন্তু মাটিতে নামার পর তাকে বিদ্রোহীরা খুঁজে বের করে গুলি করে মেরে ফেলেন।

আল কায়েদার সাবেক সিরিয়ান শাখা থেকে বেরিয়ে আসা জিহাদি গ্রুপ থারির আল-শাম বিমানটি ভূপাতিত করার কথা দাবি করেছে। সোশাল মিডিয়ায় তারা এ তথ্য জানায়। তাদের এক সদস্য অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইলের মাধ্যমে বিমানটিতে সরাসরি আঘাত হানতে সক্ষম হয়।

এ কাজের মাধ্যমে আমরা অন্তত কিছুটা হলেও আমাদের মানুষ হত্যার প্রতিশোধ নিতে পেরেছি। এর মাধ্যমে আমরা শত্রুদের জানাতে চাই, আমাদের আকাশ পিকনিক স্পট নয় আর দাম পরিশোধ না করে এর মধ্য দিয়ে যাওয়া যাবে না, এটা খোদার ইচ্ছা, বলে দলটির সিনিয়র কমান্ডার মাহমুদ তুর্কোমানিয়া।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here