বিদ্যুৎ খাতে ৩ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি

0
406

খবর ৭১: বিদ্যুৎ খাতের দুটি প্রকল্পে বাংলাদেশকে ৩৫ কোটি ৭০ লাখ ডলারের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা।

আগামী ২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুতায়নে যে জাতীয় টার্গেট নিয়েছে, তা পূরণ করতে চায় সরকার। আর এই সহায়তা তা অর্জনে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

সোমবার (১০ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে ইআরডিতে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে। চুক্তিতে বাংলাদেশের পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রাকাশ সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, নতুন ও উচ্চ প্রযুক্তিতে বিদ্যুৎশক্তি উৎপাদনের জন্য এডিবির ৩৫ কোটি ডলার ‍ঋণ দিচ্ছে। আর জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজমের (জেএফজেসিএম) ৭ লাখ ডলার অনুদান দিচ্ছে।

অপরদিকে কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) দিচ্ছে ৫ লাখ ডলার অনুদান দিচ্ছে; যা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও লিঙ্গ সমতার জন্য ব্যয় করা হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রাকাশ বলেন, ‘গত এক দশক ধরে ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে বাংলাদেশ। এই অগ্রগতি অব্যাহত রাখা এবং আরও গতিশীল করতে বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কে আরও বিনিয়োগ প্রয়োজন। এডিবির এই সহযোগিতায় বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা আরও দক্ষ, নির্ভরযোগ্য ও পরিবেশ সহায়ক হবে।’

জানা গেছে, প্যাকেজ ঋণের অর্থে প্রকল্পের আওতায় বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটার (কেএম) ২৩০ কিলোভোল্ট (কেভি) ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রংপুর পর্যন্ত ১০৪ কেএম ৪০০ কেভি ট্রান্সমিশন লাইনের উন্নয়ন করা হবে।

এর সঙ্গে সাব-স্টেশন, ট্রান্সফর্মার, অ্যাসোসিয়েট এক্সটেনশন ও কানেকশন অন্তর্ভুক্ত থাকবে। মোট ৫৩ কোটি ২০ লাখ ডলারের এ প্রকল্পে বাংলাদেশ সরকার দেবে ১৭ কোটি ৪৫ লাখ ডলার দেবে। ২০২৩ সালের জুনে প্রকল্পটি শেষ হবে বলেও জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here