বিকেলে বাংলাদেশে আসছেন জাতিসংঘের দূত

0
284

খবর৭১ঃ মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধভিক্ষুদের গণহত্যা, ধর্ষণ ও নানা পাশবিক নির্যাতনের হাত থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ছয় দিনের সফরে বাংলাদেশে আসছেন মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

৬ দিনের সফরে তিনি শনিবার (১৯ জানুয়ারি) থাইল্যান্ড থেকে সরাসরি ঢাকায় পৌছাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, ইয়াংহি লি বাংলাদেশ সফরের বড় অংশটুকু কক্সবাজারে রোহিঙ্গাদের শিবির ঘুরে দেখবেন। ঢাকায় ফিরে তিনি রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে আলোচনা করবেন। এ ছাড়া তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানের প্রক্রিয়ায় সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গেও কথা বলবেন।

জেনেভা থেকে পাওয়া বার্তা অনুসারে, জাতিসংঘের এ বিশেষ দূত চলতি সফর থেকে পাওয়া বিভিন্ন তথ্য-উপাত্ত ও পরামর্শ আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া মানবাধিকার কাউন্সিলের ৪০তম অধিবেশনে উপস্থাপন করবেন।

এদিকে বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করলেও মিয়ানমার সরকারের অসহযোগিতার কারণে সেখানে প্রবেশ করতে পারছেন না জাতিসংঘের বিশেষ দূত।

উল্লেখ্য, মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্রপন্থী রাখাইনদের নিষ্ঠুর নির্যাতনের মুখে রাখাইন থেকে বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতে আশ্রয় নিয়েছে বাস্তুচ্যুত রোহিঙ্গারা। সর্বশেষ ২০১৭ সালের আগস্টের পর ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৭ লাখের বেশি রোহিঙ্গা নারী–পুরুষ। আগে ও বর্তমান মিলিয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা এখন ১১ লাখের বেশি।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here