বিএনপির ৫ নেতার বিরুদ্ধে সাজা বাতিলের আবেদন খারিজ করেছে হাইকোর্ট

0
257

খবর৭১:বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী আমান উল্লাহ আমানসহ ৫ বিএনপির নেতার বিরুদ্ধে নিম্ন আদালতের দেয়া সাজা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৭ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আবেদনটি খারিজ করে দেন।

একই সঙ্গে আদালত পর্যবেক্ষণ দিয়েছেন যে, বিচারিক আদালতের সাজার রায় বা দণ্ড উচ্চ আদালত (হাইকোর্ট) স্থগিত করলে কিংবা আপিল চলাকালে কোনও ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ দণ্ড স্থগিত কিংবা বাতিল করলে ওই ব্যক্তির নির্বাচনে অংশ নিতে কোনও বাধা থাকবে না বলে মন্তব্য করেছেন আদালত।

আমান ছাড়া অন্য চারজন হলেন- বিএনপি সমর্থিত চিকিৎসকদের নেতা ডা. এজেডএম জাহিদ হোসেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া, ঝিনাইদহ-২ এর সাবেক সংসদ সদস্য ও ঝিনাইদহ বিএনপির সভাপতি আলহাজ্ব মো. মশিউর রহমান এবং ঝিনাইদহ-১ আসনের সাবেক সংসদ সদস্য মো. আব্দুল ওহাব।

আদালতে সাবেক প্রতিমন্ত্রী আমান উল্লাহ আমানের পক্ষে ছিলেন আইনজীবী জাহিদুল ইসলাম। ডা.এ জেড এম জাহিদ হোসেনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আহসানুল করীম ও খায়রুল আলম চৌধুরী। ওয়াদুদ ভুঁইয়া ও আব্দুল ওহাবের পক্ষে ছিলেন ব্যারিস্টার রফিক-উল-হক, ও ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম। মশিউর রহমানের পক্ষে ছিলেন ব্যারিস্টার আমিনুল হক ও ব্যারিস্টার মাহবুব শফিক। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

খায়রুল আলম চৌধুরী আরও বলেন, ‘সাজা স্থগিত করে নির্বাচনে অংশ নেওয়ার বেশ কিছু নজির আমরা আদালতকে দেখিয়েছি। কিন্তু সেই নজিরগুলো যুক্তিযুক্তভাবে আদালত গ্রহণ করেননি বলে আমরা মনে করছি। তাই এই আদেশের বিরুদ্ধে আমরা আপিলে যাবো।’

খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here