বাংলাদেশ প্রেস কাউন্সিল সাংবাদিকদের জন্য পুরস্কার প্রবর্তন করেছেন-বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান

0
273

 

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ  বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল সাংবাদিকদের জন্য পুরস্কার প্রবর্তন করেছেন। তাছাড়া সকল সাংবাদিকদের ওয়েজ বোর্ডের আওতায় আনার জন্য চেষ্টা করছেন। সাংবাদিকদের চিকিৎসা সেবা ও অন্যান্য সেবা প্রদানের জন্য রিলিফ ফান্ড গঠনের উদ্যোগ নিয়েছে। সকল সাংবাদিকদের ঐক্য গঠনের জন্য কাজ করছে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

গতকাল মঙ্গলবার দুপুরে সোনারগাঁও প্রেস ক্লাবের উদ্যোগে সোনারগাঁও রয়েল রিসোর্টে  বাংলাদেশসহ ৬ দেশের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সোনারগাঁও প্রেস ক্লাবের সদস্যদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।

সভায় সোনারগাঁও প্রেস ক্লাবের সভাপতি অসিত কুমার দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, ওয়ার্ল্ড প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মেলেক সুলে আকের, শ্রীলংকা প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মি. কুজ্জালা ওয়েলালা বান্ডুলা, নেপালের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান কিশোর শিষ্টা, ভারত প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি চন্দা মাওলী কুমার প্রসাদ, মায়ানমার প্রেস কাউন্সিলের সদস্য জু থান, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, সোনারগাঁও প্রেস ক্লাবের আজীবন সদস্য এ কে এম মাহফুজুর রহমান, সাবেক আহবায়ক মাসুদ শায়ান, সহ সভপতি আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক আল আমিন তুষারসহ ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ।

মতবিনিময় সভায় ওয়ার্ল্ড প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মেলেক সুলে আকের বলেন, সাংবাদিকদের স্বাধীনতার পাশাপাশি আরো দায়িত্বশীল হতে হবে। এ ক্ষেত্রে সাংবাদিকদের অর্থনৈতিক নিরাপত্তা প্রয়োজন। আমরা ১৫টি দেশ সাংবাদিকদের স্বার্থ নিয়ে কাজ করছি। সুন্দর সমাজ গঠন করতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম।

শ্রীলংকার প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মি: কুজ্জালা ওয়েলালা বান্ডুলা বলেন, সাংবাদিকতা একটি মহৎ পেশা। এ পেশার মর্যাদা ধরে রাখতে হলে সাংবাদিকতার পাশাপাশি এর ওপর পড়াশোনা করতে হবে। প্রত্যেক সাংবাদিকের একটি করে পারিবারিক লাইব্রেরী থাকা প্রয়োজন। পাশাপাশি সাংবাদিকদের স্বার্থে ওয়েল ফেয়ার ট্রাস্ট গঠন করা উচিত।

নেপালের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান কিশোর শিষ্টা বলেন, নেপালে সাংবাদিকদের জন্য চিকিৎসা ব্যয়, দূর্ঘটনা ভাতা ও সাংবাদিকতার উপকরণ বাবদ ২০ শতাংশ অর্থ সরকারিভাবে প্রেস কাউন্সিলের মাধ্যমে প্রদান করা হয়। বাংলাদেশেও এ ব্যবস্থা চালু করা যেতে পারে। এতে সাংবাদিকরা আরো বেশি উপকৃত হবে।

বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল সাংবাদিকদের জন্য পুরস্কার প্রবর্তন করেছেন। তাছাড়া সকল সাংবাদিকদের ওয়েজ বোর্ডের আওতায় আনার জন্য চেষ্টা করছেন। সাংবাদিকদের চিকিৎসা সেবা ও অন্যান্য সেবা প্রদানের জন্য রিলিফ ফান্ড গঠনের উদ্যোগ নিয়েছে। সকল সাংবাদিকদের ঐক্য গঠনের জন্য কাজ করছে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

পরে তারা সোনারগাঁও প্রেস ক্লাব কার্যালয়সহ সোনারগাঁ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ও পানাম সিটি পরিদর্শন করেন।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here