বাংলাদেশের লক্ষ্য ৩১৫

0
410
বাংলাদেশের লক্ষ্য ৩১৫

খবর৭১ঃ টাইগারদের ৩১৫ রানের লক্ষ্যমাত্রা বেধে দিয়েছে বিরাট কোহলির দল। টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৪ রান সংগ্রহ করেছে ভারত। শুরুর দিকে দ্রুতগতিতে রান তুললেও শেষদিকে মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে রানের গতি কমে যায় ভারতের।

দলের পক্ষে সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। ১০৪ রান করে আউট হন তিনি। ৭৭ রান করেছেন অপর ওপেনার লোকেশ রাহুল। অধিনায়ক কোহলির ব্যাট থেকে এসেছে ২৬ রান। বাংলাদেশের বোলারদের মধ্যে রুবেল হোসেন ১টি, মোস্তাফিজুর রহমান ৫টি, সাকিব আল হাসান ১টি, ও সৌম্য সরকার ১টি করে উইকেট শিকার করেছেন।

ভারত ব্যাটিংয়ে শুরু থেকেই দ্রুতগতিতে রান তুলতে থাকে। অবশ্য ইনিংসের পঞ্চম ওভারেই ভারতের ওপেনিং জুটি ভাঙতে পারতো বাংলাদেশ। কিন্তু তামিম ইকবালের ক্যাচ মিসের কারণে সেটি হয়নি। তামিম যখন রোহিতের ক্যাচ মিস করেন তখন ভারতের দলীয় রান ছিল ১৮। আর রোহিতের ব্যক্তিগত সংগ্রহ ছিল ৯ রান।

মোস্তাফিজুর রহমানের করা ইনিংসের পঞ্চম ওভারের চতুর্থ বলে ক্যাচ তুলে দিয়েছিলেন রোহিত। ক্যাচটি নিতে ডিপ স্কোয়ার লেগ থেকে একটু বাঁ দিকে দৌঁড়ে গিয়েছিলেন তামিম। কিন্তু তার হাত থেকে ফসকে যায় বল।

১৮তম ওভারে ভারতের দলীয় শতরান পূর্ণ হয়। নিয়মিত বোলাররা যখন উইকেট নিতে ব্যর্থ তখন অধিনায়ক মাশরাফি বোলিংয়ে আনেন পার্টটাইম বোলার সৌম্যকে। তার হাত ধরেই টাইগাররা প্রথম উইকেটের দেখা পায়। দলীয় ১৮০ রানে সৌম্যর বলে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান রোহিত শর্মা। কিন্তু একবার জীবন পাওয়া রোহিত ততক্ষণ সেঞ্চুরি করে ফেলেছেন। এক্সট্রা কাভারের উপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে তিনি লিটনের হাতে ধরা পড়েন। ৯২ বলে সাতটি চার ও পাঁচটি ছক্কার সাহায়্যে ১০৪ রান করেন তিনি। এবারের বিশ্বকাপে রোহিতের এটি চতুর্থ সেঞ্চুরি।

এর পরপরই আরেক ওপেনার লোকেশ রাহুলকে ফিরিয়ে দেয় বাংলাদেশ। ৩৩তম ওভারে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান আরেক ওপেনার লোকেশ রাহুল। ফেরার আগে তিনি করেন ৭৭ রান। দুই ওপেনারকে হারালেও রানের গতি থেমে ছিল না ভারতের। তবে, ৩৯তম ওভারে দুই উইকেট নিয়ে কিছুটা হলেও ভারতকে চাপে ফেলেন মোস্তাফিজুর রহমান। ওভারের দ্বিতীয় বলে ছক্কা হাঁকাতে গিয়ে মিডউইকেটে রুবেলের হাতে ধরা পড়েন অধিনায়ক বিরাট কোহলি। চতুর্থ বলে সেকেন্ড স্লিপে সৌম্যর হাতে ক্যাচ হন হার্দিক পান্ডিয়া। কোহলি করেন ২৬ রান। পান্ডিয়া শূন্য।

৪৫তম ওভারে ঝড়ো ব্যাট করতে থাকা রিশাব পান্তকে ফিরিয়ে দেন সাকিব আল হাসান। মোসাদ্দেকের হাতে ক্যাচ হন তিনি। ৪১ বলে তিনি করেন ৪৮ রান। ৪৮তম ওভারে দিনেশ কার্তিককে ফেরান মোস্তাফিজ। ইনিংসের শেষ ওভারে ধোনি, ভুবনেশ্বর ও শামিকে আউট করেন দ্য ফিজ। সাকিবের হাতে ক্যাচ হন ধোনি। রান আউট হন ভুবনেশ্বর। বোল্ড হন শামি।

আজকের ম্যাচে একাদশে দুইটি পরিবর্তন এনেছ বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ পুরোপুরি সুস্থ হয়ে না ওঠায় একাদশে সুযোগ পেয়েছেন সাব্বির রহমান। আর মেহেদী হাসান মিরাজের বদলে সুযোগ পেয়েছেন পেসার রুবেল হোসেন।

অন্যদিকে, একাদশে দুইটি পরিবর্তন এনেছে ভারত। কুলদীপ যাদবের বদলে একাদশে সুযোগ পেয়েছেন ভুবনেশ্বর কুমার। আর কেদার যাদবের বদলে সুযোগ পেয়েছেন দিনেশ কার্তিক।

দুই দলেরই এটি অষ্টম ম্যাচ। ৭ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে। আর সাত ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।

বাংলাদেশ যদি এই ম্যাচে জিততে পারে তাহলে সেমির আশা টিকে থাকবে। হারলেই বিদায় নিশ্চিত হয়ে যাবে। অন্যদিকে, ভারত যদি আজ জয় পায় তাহলে তারা সেমিফাইনালে উঠে যাবে। আর হারলে তাদেরও বাদ পড়ার শঙ্কা থাকবে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ইনিংস: ৩১৪/৯ (৫০ ওভার)

(লোকেশ রাহুল ৭৭, রোহিত শর্মা ১০৪, বিরাট কোহলি ২৬, রিশাব পান্ত ৪৮, হার্দিক পান্ডিয়া ০, মহেন্দ্র সিং ধোনি ৩৫, দিনেশ কার্তিক ৮, ভুবনেশ্বর কুমার ২, মোহাম্মদ শামি ১, জ্যাসপ্রীত বুমরাহ ০*; মাশরাফি বিন মর্তুজা ০/৩৬, মোহাম্মদ সাইফউদ্দিন ০/৫৯, মোস্তাফিজুর রহমান ৫/৫৯, সাকিব আল হাসান ১/৪১, মোসাদ্দেক হোসেন সৈকত ০/৩২, রুবেল হোসেন ১/৪৮, সৌম্য সরকার ১/৩৩)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here