বাংলাদেশী বিনিয়োগ চায় কিরঘিজিস্তান

0
325

খবর৭১: কিরঘিজস্তানে বাংলাদেশী বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ঢাকায় দেশটির অনারারি কনসাল তেমিরবেক এরকিনভ। সোমবার রাজধানীতে এফবিসিসিআই নেতাদের সঙ্গে এক সাক্ষাতে এই আহ্বান জানান তিনি।

বৈঠকে কিরঘিজ-বাংলাদেশ যৌথ উদ্যোগের ওপরও জোর দেন এরকিনভ। তার দেশে ঋণ সুবিধার কথা উল্লেখ করে এই কূটনীতিবিদ বলেন, কিরঘিজস্তানে যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যবসায়ে বাংলাদেশী শ্রমিকদেরও নিয়োগ করা যেতে পারে।

এরকিনভের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. শফিকুল ইসলাম (মহিউদ্দিন), সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম ও ভাইস-প্রেসিডেন্ট মো. মুনতাকিন আশরাফ। আলোচনায় আরো অংশ নেন সংগঠনটির সেক্রেটারি জেনারেল (ভারপ্রাপ্ত) হোসাইন জামিল।

বৈঠকে কিরঘিজ কনসালকে বাংলাদেশের দ্রুত উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকা সম্পর্কে অবহিত করেন শফিকুল ইসলাম।

এক প্রশ্নের জাবাবে তিনি জানান, কিরঘিজ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে কার্যকর সম্পর্ক স্থাপনে তারা আগ্রহী। দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেও আগ্রহের কথা জানান এফবিসিসিআই সভাপতি।

প্রসঙ্গত, ২০১৬-১৭ অর্থবছরে কিরগিস্তানে বাংলাদেশ মাত্র ৪০ হাজার ডলারের পণ্য রফতানি করেছে। আর ২০১৫-১৬ অর্থবছরে আমদানি করেছে ৯০ হাজার ডলারের পণ্য।

বাংলাদেশ থেকে কিরঘিজস্তানে যায় মূলত তৈরি পোশাক ও অন্যান্য গার্মেন্টস পণ্য। বাংলাদেশ তাদের থেকে আমদানি করে টেক্সটাইল ও গ্লাস।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here