বহুমুখী ফসলের চাষাবাদে গুরুত্ব দিতে হবে: প্রধানমন্ত্রী

0
211

খবর৭১ঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটা ফসলের ওপর আমাদের নির্ভর করলে চলবে না। বহুমুখী ফসলের চাষাবাদের ওপর গুরুত্বারোপ করতে হবে। কখন বিপদ আপদ আসে, বলা যায় না। তিনি বলেন, বিপদের সময় যাতে খাদ্য সরবরাহ করতে পারি, যেজন্য আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে কেআইবির ষষ্ঠ জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ২১০০ সালের মধ্যে বাংলাদেশ কেমন হবে, সেই পরিকল্পনা করে আমরা ডেল্টা প্ল্যান করেছি। সেখানে কৃষি ও পানিকে আমরা গুরুত্ব দিচ্ছি। ব্লু ইকোনমি শক্তিশালী করা ও সমুদ্র গবেষণা কেন্দ্রও করা হয়েছে।

কৃষিক্ষেত্রকে সরকার বিশেষ গুরুত্ব দেয় জানিয়ে তিনি বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প নিয়ে আমরা প্রত্যেকটা পরিবারকে উৎসাহিত করছি। পল্লী সঞ্চয় ব্যাংক করে দিয়েছি। কেউ একশ টাকা সঞ্চয় করলে ব্যাংক থেকে তাকে আরও একশ টাকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

সারের জন্য কৃষককে গুলি খেতে হয় না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিএনপি সরকারের সময় সারের দাবিতে লাইনে দাঁড়িয়ে গুলি খেয়ে প্রাণ দিতে হয়েছিল ১৮ জন কৃষককে। এখন সারের জন্য কৃষকদের গুলি খেতে হয় না। সার কৃষকের হাতের মুঠোয় চলে আসে।

নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জনগণ ভোট দিলে আসবো, নাহলে আসবো না। আমরা দশ বছর ক্ষমতায় ছিলাম। দেশ ও মানুষের জন্য কাজ করার চেষ্টা করেছি। ভবিষ্যতে ক্ষমতায় আসি বা না আসি দেশের উন্নয়ন ও অগ্রগতি যেন ব্যহত না হয়ে পড়ে আমি সেটিই আশা করি।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here