বর্তমান সরকারের আমলে নির্বাচন সুষ্ঠু হবে না তা প্রমাণ করুন: শিল্পমন্ত্র আমু

0
461

খবর৭১:বর্তমান সরকারের আমলে নির্বাচন সুষ্ঠু হবে না তা প্রমাণ করতে বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, ‘বিএনপি যদি ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ করার মাধ্যমে প্রমাণ করতে পারত সাংবিধানিক ভিত্তিতে এই সরকারের অধীনে নির্বাচন হলে নির্বাচন সুষ্ঠু হয় না, তাহলে আজকে তাদের কথার যুক্তি থাকত।

আমি নির্বাচনে অংশগ্রহণ করলাম না, আমি প্রমাণ করলাম না, তাহলে আমি কিভাবে নির্বাচনের বিরোধিতা করি?’
আজ বুধবার দেশের বরেণ্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত সতীর্থ স্বজন আয়োজিত স্বাধীনতা দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘গণতন্ত্র অর্থ এই না যে, কোনো একটি দলকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে তাহলে গণতন্ত্র প্রতিষ্ঠা হলো। কোনো একটি দল যদি ইচ্ছাকৃতভাবে নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থাকে তাহলে গণতন্ত্রের ধারা ব্যাহত হলো, এটা কোনো যুক্তি হতে পারে না। তাহলে কি আমরা একটি অগণতান্ত্রিক পন্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি কিনা? আজকে আমার দল বলতে পারে নির্বাচন বর্জন করবো, তাহলে গণতন্ত্রের ধারাবাহিকতা চলবে কিনা?’

স্বাধীনতাবিরোধী শক্তির সাথে যারা সুর মেলাবে আর যাই হোক, তারা দেশের বন্ধু হতে পারে না উল্লেখ করে আমির হোসেন আমু বলেন, ‘দোষ-ত্রুটি আমাদের থাকতে পারে। তার মানে এই নয় যে শত্রুর সাথে আমাদের হাত মিলাতে হবে। জাতীয় শত্রুর সাথে হাত মিলাতে হবে এটা কোন অর্থ হতে পারে না। যেই গণতন্ত্রের ধারা মানুষ রক্ত দিয়ে প্রতিষ্ঠিত করেছে এটা কোনো একদিনের ব্যাপার ছিলো না। ’

তিনি বলেন, ‘ব্যক্তিগতভাবে কাউকে অপছন্দ করতে পারি। তাই বলে সমষ্টিগতভাবে কাউকে ক্ষতি করতে পারি না।
একটি জাতি ধ্বংসের দিকে এগিয়ে যাক এটা আমরা কামনা করতে পারি না। আমি যতো বড় জ্ঞানী-গুণী ব্যক্তি হই না কেন, আমাদের একটি জায়গা ঠিক থাকতে হবে, আমার মূল ভিত্তি কি? আমার মূল ভিত্তি আমার দেশ। আমার দেশের উন্নয়ন-অগ্রগতি সবকিছু সেটাকে সামনে রেখে যতটুকু করা যায় আমরা করব।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here