বঙ্গোপসাগরে ‘ফণি’, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় সতর্কতা

0
343

খবর৭১ঃ কয়েকদিন ধরে বৈশাখের আগুনে পুড়ছে দেশ। বৈশাকের আগমনকালে ঝড়-বৃষ্টির পর বাতাসের আদ্রতা বেশি থাকায় প্রতিদিনই একটু একটু করে বাড়ছে তাপমাত্রা। গ্রামগঞ্জে একটু ছায়াশীলতা থাকলেও অতিরিক্ত গরমে হাপিত্যেশ শুরু হয়েছে নগরজীবনে।

তীব্র এই গরমের মাঝেই দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপের খবর দিলো আবহাওয়া অধিদফতর। দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ে শনি অথবা রবিবারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘ফণি’।

শুক্রবার (২৪ এপ্রিল) দুপুরে সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করে।

আবহাওয়া অধিদফতর জানায়, নিম্নচাপটি শুক্রবার দুপুর ১২টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ২১৭০, কক্সবাজার থেকে ২০৮৫, মোংলা সমুদ্রবন্দর থেকে ২১৮৫ এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২১৩৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রে ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ৪০ কিলোমিটার, যা দমকা ও ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও সাগরে অবস্থানরত মাছ ধরার নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, নিম্নচাপটি শনিবার অথবা রবিবার ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। এটা কতটা শক্তিশালী হবে বা তা সিডরের মতো প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে কিনা তা এর গতিপথের ওপর নির্ভর করবে। এখন বাংলাদেশের উপকূল থেকে যে দূরত্বে অবস্থান করছে তাতে এটি শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার বিষয়টি একেবারে উড়িয়ে দেওয়া যায় না। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ফণি। এটি বাংলাদেশের দেওয়া নাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here