ফিলিস্তিনে মানবিক সহায়তা বন্ধের হুমকি দিলেন ট্রাম্প

0
321

খবর ৭১: ফিলিস্তিনে মানবিক সহায়তা বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার এক টুইটার বার্তায় তিনি এ হুমকি দেন।

ট্রাম্প বলেন, ‘ফিলিস্তিনে প্রতি বছর কোটি কোটি টাকার মানবিক সহায়তা দিই আমরা। বিনিময়ে আমরা তাদের কাছে কৃতজ্ঞতা কিংবা সম্মান কিছুই পাই না। ঝুলে থাকা বহুল প্রতীক্ষিত ইসরায়েল-ফিলিস্তিন ব্যাপারেও সাড়া দিতে চায় না তারা।’

বুধবার (৩ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়,গত বছরের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনার কথাও জানান।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছিলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনি নেতৃত্ব এই সিদ্ধান্ত মানবে না জানিয়ে তিনি সে সময় বলেন, শান্তি আলোচনায় মধ্যস্থতার বৈধতা হারিয়েছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প তার টুইট বার্তায় বলেন, ‘সমঝোতার সবচেয়ে কঠিন বিষয় জেরুজালেমকে আমরা আলোচনার টেবিলের বাইরে এনেছি, তা না হলে ইসরাইলকে আরও বেশি মূল্য দিতে হতো। শান্তি আলোচনায় ফিলিস্তিনের কোনও আগ্রহ নেই দাবি করে তিনি প্রশ্ন তোলেন ‘কেন তবে আমরা তাদের এখনও তহবিল যুগিয়ে যাব?’

উল্লেখ্য, ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় গঠিত জাতিসংঘের ত্রাণ সংস্থার তহবিলের একটা বড় অংশ আসে যুক্তরাষ্ট্র থেকে। ২০১৬ সালে ওই সংস্থায় দেওয়া মার্কিন সহায়তার পরিমাণ ছিল তিন হাজার কোটি টাকারও বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here