ফাঁসির বিকল্প উপায় খোঁজার নির্দেশ ভারতের

0
1077

খবর৭১:অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে ভারত-বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ‘মৃত্যুদণ্ড’ দেয়া হয়। ‘মৃত্যুদণ্ড’ কার্যকরে একাধিক পন্থা অবলম্বন করা হয়। তবে ‘মৃত্যুদণ্ড’ কার্যকরে ফাঁসি কতটা যথাযথ, তা নিয়ে এবার প্রশ্ন তুলেছে ভারতের সুপ্রিম কোর্ট। দেশটির সর্বোচ্চ আদালত ‘যে কারওরই মৃত্যু যন্ত্রণাহীন ও মর্যাদাপূর্ণ হওয়া উচিত’ উল্লেখ করে কেন্দ্রীয় সরকারকে ফাঁসির পরিবর্তে অন্য কোনো বিকল্প পন্থা খোঁজার নির্দেশ দিয়েছেন।

ঋষি মালহোত্র নামে দিল্লি হাইকোর্টের এক আইনজীবী এ নিয়ে দেশটির শীর্ষ আদালতে একটি মামলা দায়ের করেছিলেন। তার বক্তব্য, কাউকে ফাঁসিতে ঝোলানো হলে মৃত্যু পর্যন্ত তাকে যে অপরিসীম যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়, তা কোনোভাবেই কাম্য নয় এবং সেই সময়ে তার মর্যাদাহানিও হয়।

ঋষির সঙ্গে সহমত পোষণ করে প্রধান বিচারপতি দীপক মিশ্রর বেঞ্চ শুক্রবার জানিয়েছেন, সরকারের উচিত আধুনিক বিজ্ঞানের সাহায্য নিয়ে মৃত্যুর অন্য কোনো যন্ত্রণাহীন পন্হা খুঁজে বের করা।

এ বিষয়ে সরকারকে একটি নোটিশও জারি করেছে সর্বোচ্চ আদালত। আগামী তিন সপ্তাহের মধ্যে কেন্দ্রকে তার উত্তর দিতে বলা হয়েছে।

বিচারপতি মিশ্র বলেন, ‘বহু শতাব্দী ধরেই বলা হয়ে থাকে, যন্ত্রণাহীন মৃত্যুর সমতুল্য আর কিছুই নেই। যেকোনো মানুষের মৃত্যুই শান্তিপূর্ণভাবে হওয়া উচিত, যন্ত্রণায় নয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here