প্রধানমন্ত্রীর চীন সফরে গুরুত্ব পাবে রোহিঙ্গা সংকটসহ ৮ চুক্তি

0
402

খবড৭১ঃ পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে আগামী সোমবার চীনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে দুই দেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক সই ছাড়াও রোহিঙ্গা সংকট সমাধানের উপায় নিয়ে আলোচনা হবে।

শুক্রবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর চীন সফরের বিষয়টি অবহিত করতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

প্রধানমন্ত্রী আগামী ২ ও ৩ জুলাই চীনের দালিয়ানে বিশ্ব অর্থনৈতিক ফোরামের অধিবেশনে যোগ দেবেন এবং বাংলাদেশ ও এশিয়ার সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরবেন। এরপর ৫ জুলাই পর্যন্ত বেইজিংয়ে অবস্থানকালে চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করবেন।

সাংবাদিক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ চীনকে কী বলবে- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা মিয়ানমারের জনগণ। শুধু মুসলমান নয়, বিভিন্ন নৃগোষ্ঠীর সদস্যরাও নিপীড়িত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে। বাংলাদেশ স্বল্প সময়ের জন্য তাদের আশ্রয় দিয়েছে। রোহিঙ্গারা দীর্ঘ সময় বাংলাদেশে থাকলে পুরো অঞ্চলে উন্নয়ন ব্যাহত হতে পারে। বিশেষ করে, রোহিঙ্গা সংকট জিইয়ে থাকলে বাংলাদেশ ও মিয়ানমারে চীনের যে বড় বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তা ব্যাহত হবে। এছাড়া উগ্রবাদেরও উত্থান হতে পারে। চীনকে এই বিষয়গুলো বোঝানোর চেষ্টা করবে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here