প্রতিবন্ধী শিশুরা সমাজের সম্পদ সুষ্ঠু পরিচর্যা করতে হবে

0
269

মো. আব্দুল বাছিত
সিফডিয়া, সিলেটঃসিলেট সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ড কাউন্সিলর এ বি এম জিল্লুর রহমান উজ্জ্বল রহমান বলেছেন, প্রতিবন্ধী শিশুরা সমাজের সম্পদ। তাদেরকে সৃষ্টিকর্তা অনন্য ও অসাধারণ প্রতিভা দিয়েছেন। সুষ্ঠু পরিচর্যার মাধ্যমে তার বিকাশ ঘটাতে হবে। তবেই তারা দেশের জন্য সুনাগরিক হয়ে গড়ে উঠবে।
পয়লা ফাল্গুন ঋতুরাজ বসন্তকে বরণ উপলক্ষে শাহজালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইনস্টিটিউটে বসন্ত উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গতকাল বুধবার নগরীর শাহী ঈদগাহস্থ ইনস্টিটিউটের হলরুমে প্রতিষ্ঠানের অধ্যক্ষ শামীমা নাসরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট-এর সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, এটিএন নিউজের সিলেট ব্যুরো প্রধান সজল ছত্রী, রোটারিয়ান গোলাম হামিদ বাবলু। ইনস্টিটিউটের চারুকলা শিক্ষক সুমন দেবের সঞ্চালনায় শিক্ষক-শিক্ষার্থীরা বসন্তকে বরণ উপলক্ষে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ গ্রহণ করেন। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা জিয়া উদ্দিন এবং গীতা পাঠ করেন সত্যজিত ভট্টাচার্য্য। এরপর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত এবং মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দাঁিড়য়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে সংগীত পরিবেশনায় অংশগ্রহণ করেন প্রসেনজিত দে শিপলু, ¯িœগ্ধা চক্রবর্তী, আব্দুল আহাদ রোহান, এ কে হাবিবুল হক, নাজমুল হক নাহিদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফিজিওথেরাপিস্ট ডা. এমডি ইউসুফ জাহান, হেপী রানী দেব, মীরা রানী দাস, অর্চনা চক্রবর্তী, শিল্পী রানী দেবনাথ, ফারহানা আক্তার, মুন্নী আক্তার, আল্পনা দাস, হেলেনা আক্তার, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের অফিস সম্পাদক আল আমিন নাঈম প্রমুখ।
বিশেষ অতিথির বক্তব্যে সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট-এর সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু বলেন, প্রতিবন্ধী শিশুদের যে প্রতিভা আছে, তার সুষ্ঠু বিকাশ ঘটাতে পারলে সমাজ আলোকিত হবে। অন্যান্যদের থেকে বুদ্ধিবৃত্তিকতায় তারা কর্মক্ষেত্রে অবদান রাখতে পারবে। সিলেট সিটি কর্পোরেশনে প্রতিবন্ধী শিশুদের জন্য একটি হেল্প ডেস্ক চালু করলে তারা আরো বেশি সেবা পাবে।
সভাপতির বক্তব্যে অধ্যক্ষ শামীমা নাসরিন বলেন, ঋুতরাজ বসন্তকে শিশুদের মধ্যে পরিচয়ে করিয়ে দেবার পাশাপাশি তাদের মেধা-মননের বিকাশ সাধন করতে এই আয়োজন। প্রতিবন্ধী শিশুদের মধ্যকার যে মূল্যবোধ, তা একটি সুন্দর, রুচিশীল এবং আলোকিত সমাজ গঠন করতে ভূমিকা রাখবে। এজন্য সকলের সার্বিক সহযোগিতা অত্যন্ত প্রয়োজন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here