প্রজাতন্ত্র দিবসে ভারতে আসার আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন ট্রাম্প!

0
273

খবর৭১ঃরাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তি, মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ইরানের কাছ থেকে তেল কেনা, এইচ ওয়ান বি নিয়ে যুক্তরাষ্ট্রের কড়া অবস্থানের বিষয় নিয়ে বেশ কিছুদিন ধরেই ইন্দো-মার্কিন ঠান্ডা যুদ্ধ চলছে। এর মধ্যেই খবর প্রজাতন্ত্র দিবসে ভারতে আসতে পারছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্টের অন্য কর্মসূচি থাকায় তিনি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না বলে সূত্রের খবর। যদিও নয়াদিল্লি বা ওয়াশিংটন, কোনও তরফেই সরকারিভাবে এ খবর জানানো হয়নি।

সূত্রের খবর, প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্টকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার জন্য গত আগস্ট মাসেই হোয়াইট হাউসে আমন্ত্রণপত্র পাঠিয়েছিল নয়াদিল্লি। তখন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স সেই আমন্ত্রণ পত্রের কথা স্বীকারও করেন। তবে সেই আমন্ত্রণ গ্রহণ করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

এর মধ্যেই গত কয়েক দিন ধরে হোয়াইট হাউস থেকে বলা হচ্ছে, জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে থাকতে পারবেন না ট্রাম্প। কারণ ওই সময় ‘স্টেট অব দ্য ইউনিয়ন অ্যাড্রেস’ কর্মসূচি রয়েছে ট্রাম্পের। এই কর্মসূচিতে সারা বছরের আয়-ব্যয়ের হিসাব থেকে শুরু বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রজাতন্ত্র মার্কিন সংসদের যৌথ অধিবেশনে পেশ করেন প্রেসিডেন্ট। তাতে প্রেসিডেন্টকে সশরীরে হাজির থাকতে হয়।

তবে আমন্ত্রণ গ্রহণ বা প্রত্যাখ্যান কোনও সিদ্ধান্তের বিষয়েই সরকারিভাবে এখনও কিছু জানায়নি হোয়াইট হাউস। ভারতের বিদেশ মন্ত্রণালয়ও এ বিষয়ে চুপ। অন্যদিকে দিল্লিতে মার্কিন দূতাবাস জানিয়েছে, সিদ্ধান্ত হবে ওয়াশিংটন থেকেই। তাদের কাছে এ নিয়ে কোনও বার্তা নেই।

প্রেসিডেন্ট থাকা অবস্থায় বারাক ওবামা দু’বার ভারতে এসেছিলেন। তার মধ্যে একবার প্রজাতন্ত্র দিবসে ভারতের আতিথেয়তা গ্রহণ করেছিলেন। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ‘চায়ে পে চর্চা’ও হয়েছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের।

কিন্তু ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই নয়াদিল্লি-ওয়াশিংটনের কূটনৈতিক সুসম্পর্ক পাল্টাতে শুরু করে। এইচ১ বি ভিসা এবং আউটসোর্সিং নিয়ে আমেরিকার কড়া অবস্থান নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করেছে। ইরানের কাছ থেকে তেল কেনায় ট্রাম্পের নিষেধাজ্ঞা জারি করার পরও তা অগ্রাহ্য করে ভারতের তেল কেনাকে ভারতের ‘ঔদ্ধত্য’ মনে করেছে হোয়াইট হাউস। আবার রাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তিকেও ভাল চোখে নেয়নি ওয়াশিংটন। কূটনৈতিক এই টানাপড়েনের জেরেই মার্কিন প্রেসিডেন্ট ভারত সফর এড়িয়ে যাচ্ছেন বলে কূটনৈতিক মহলে জোর গুঞ্জন।

সূত্র: আনন্দবাজার
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here