সৈয়দপুরে ভ্রাম্যমাণ আদালতঃ নিষিদ্ধ পিরানহা ও পচা মাছ বিক্রির দায়ে ৪ ব্যবসায়ীর জরিমানা

0
774
নিষিদ্ধ পিরানহা ও পচা মাছ বিক্রির দায়ে ৪ ব্যবসায়ীর জরিমানা

খবর৭১ঃ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপি কর্মসূচির চতুর্থ দিনে গতকাল শনিবার সৈয়দপুরে ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। সৈয়দপুরের সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের দপ্তরের পক্ষ থেকে ওই ফরমালিন বিরোধী অভিযান ও ভ্রাম্যমান আদালতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার। এ সময় শহরের শহীদ ডা. শামসুল হক সড়কের মাছ বাজার ও পৌর আধুনিক সবজি বাজার থেকে নিষিদ্ধ পিরানহা ও জাটকা ও পচাঁ মাছসহ বিভিন্ন প্রজাতির ১০৭ কেজি মাছ জব্দ করা হয়। এসময় ওইসব মাছ বিক্রির দায়ে চার জন মাছ ব্যবসায়ীর সাত হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
জানা গেছে, গত ১৭ জুলাই থেকে শুরু হওয়া জাতীয় মৎস্য সপ্তাহ হয়েছে। চলবে ২৩ জুলাই পর্যন্ত। এ উপলক্ষে সারাদেশের মতো সৈয়দপুর উপজেলা মৎস্য দপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহন করে। এ কর্মসুচির অংশ হিসেবে গতকাল শনিবার দুপুরে শহরের শহীদ ডা. সামসুল হক সড়কের মাছ বাজার এবং সৈয়দপুর আধুনিক পৌর মার্কেটের মাছের দোকানে ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযান চলাকালে শহরের উল্লিখিত দুইটি মাছ বাজার থেকে বিক্রি নিষিদ্ধ পিরানহা, পচাঁ ও রিটা, সুরমা, শোল, রুই, কাতলা মৃগেলের পোনা, সামুদ্রিক মাছ জব্দ করা হয়। এ সময় বিক্রি নিষিদ্ধ এবং পঁচা মাছ বিক্রির অভিযোগে শহরের শহীদ ডা. সামসুল হক সড়কের মাছ বাজারের খুচরা মাছ বিক্রেতা নীরাপদ রায়ের দুই হাজার টাকা, পাইকারী মাছ বিক্রেতা আইনুল হকের দুই হাজার টাকা এবং সৈয়দপুর আধুনিক পৌর মার্কেটের খুচরা বিক্রেতা মো. মঙ্গলুর দুই হাজার টাকা ও মো. জামালের এক হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভ্রাম্যমান নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার ওই অর্থদন্ড করেন। এসময় জব্দ করা মাছের মধ্যে পিরাণহা ও পঁচা মাছ মাটির নিচে পুঁতে ফেলা হয় এবং
খাবার যোগ্য বিভিন্ন প্রজাতির প্রায় ৭০ কেজি মাছ শহরের পাঁচটি এতিমখানা ও মাদরাসায় প্রদান করা হয়। এ সময় সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সানী খান মজলিস, উপজেলা সহকারি মৎস্য অফিসার খগেন্দ্র নাথ রায়, ক্ষেত্র সহকারি মো. আব্দুল কাদের, সৈয়দপুর থানার সহকারি উপ- পরিদর্শক মো. নুরে আলম, উপজেলা সহকারি কমিশনার( ভূমি) কার্যালয়ের অফিস সহকারি শাহ্ আমানত সুফীসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here