নির্বাচন কেন্দ্রিক নয়, জনকল্যাণে বাজেট চায় এমসিসিআই

0
350

খবর৭১: জাতীয় নির্বাচন কেন্দ্রিক নয়, জনকল্যাণ ও ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নের দাবি জানিয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

রবিবার (৮ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় এ দাবি জানায় সংগঠনটি।

এমসিসিআই নেতারা বলেন, অভিজ্ঞ ব্যক্তিরা মনে করেন যেহেতু এ বছর নির্বাচনী বছর তাই সরকার নির্বাচনমুখী বাজেট প্রণয়ন করবে। তবে আমরা আশা করছি সরকার নির্বাচন বিবেচনা না করে সত্যিকার অর্থে দেশের উন্নতির দিকে নজর রেখে বাজেট প্রণয়ন করবে। যে বাজেট জনকল্যাণ ও ব্যবসাবান্ধব হবে।

এর জবাবে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, আগামী অর্থবছরে নির্বাচনী বাজেট না হয়ে যেন জনকল্যাণমুখী বাজেট হয় আমরা সেদিকে লক্ষ্য রাখবো। নির্বাচন সামনে আছে বলেই যে বাজেট করবো এমন কোন কথা সঠিক নয়। কিছুটা নির্বাচনী প্রতিফলন থাকবে। তবে একটা যেন সুষ্ঠু বাজেট হয় অর্থাৎ ফিসক্যাল পলিসিতে ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করবো। কারণ অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়লে আয়কর বাড়বে। দেশ এগিয়ে যাবে। সেই বিষটিই আমরা গুরুত্ব দেবো।

বর্তমান ব্যাংকগুলোতে তারল্য সংকট চলছে উল্লেখ করে এমসিসিআই নেতারা বলেন, ব্যাংক ব্যবস্থাপনার দিকে সরকারকে নজর দিতে হবে। বর্তমানে সব ব্যাংকই তারল্য সংকটে ভুগছে। এ অবস্থা থেকে ব্যাংকগুলোকে উত্তরণ না ঘটাতে পারলে বড় সমস্যায় পড়তে হবে। তাই এবারের বাজেটে ব্যাংক খাতে বিশেষ নজর দিতে হবে।

ব্যবসায়ীরা বলেন, অর্থনীতির অগ্রগতিতে বেশ কিছু সমস্যা রয়েছে। যেগুলো সমাধান না হলে আগামী অর্থবছরে শতকরা ৮ ভাগ প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়। উচ্চ মূল্যস্ফীতির প্রবণতা একটি অন্যতম চ্যালেঞ্জ। এছাড়াও বিদেশী বিনিয়োগ প্রবাহও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এটি বাড়াতে বাজেটে সুনির্দিষ্ট দিকনির্দেশনা থাকতে হবে।

প্রাক-বাজেট প্রস্তাবনায় এমসিসিআই লিখিতভাবে বেশকিছু দাবি করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সাধারণ করদাতাদের করমুক্ত আয়সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৪ লাখ টাকা করা, সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা, সামাজিক দায়বদ্ধতায় (সিএসআর) ব্যয়কৃত অর্থ সম্পূর্ণ আয়করমুক্ত রাখা।

এসময় আরও উপস্থিত ছিলেন, এনবিআর সদস্য কানন কুমার রায়, ফিরোজ শাহ আলম, রেজাউল হাসান, এমসিসিআই’র সহ-সভাপতি গোলাম মাইনুদ্দিন, এমসিসিআই’র সদস্য মর্ডান ইন্ডাস্ট্রিজ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তারেক আলী ও হাসান মাহমুদ প্রমুখ।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here