নিরাপত্তার দাবিতে ঢাবি শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

0
377

খবর ৭১: ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মর্যাদা ও শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে উদ্বেগ ও শিক্ষার নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার (২২ এপ্রিল) বেলা ১১টায় অপরাজেয় বাংলার সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। সচেতন শিক্ষকদের ব্যানারে এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা অংশ নেন।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে উদ্বেগ ও শিক্ষার নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। মানববন্ধনে যে বিষয়গুলো উঠে এসে সেগুলোর মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের শিক্ষার পরিবেশ অক্ষুন্ন রাখা। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে যে সকল শিক্ষার্থীদের যে নিপদে থাকে সে দাবি এসেছে। রাষ্ট্রিয় বাহিনী কিংবা কোনো বেসরকারি সংগঠন যেন শিক্ষার্থীদের নির্যাতনে ব্যবহার না করা হয়। তার সাথে অগ্যাতনামা যে মামলা কারা হয়েছে উপাচার্যের বাড়িতে হামলার জন্য সে বিষয়ে শিক্ষকরা বলছেন ফুটেজ বেড় করে সুনিদৃষ্ঠভাবে তাদের বেড় করে মামলা করার জন্যেও দাবি করেছেন ঢাবি’র শিক্ষক-শিক্ষার্থীরা। কারণ অগ্যাতনামা মামলা করার ফলে অনেক শিক্ষার্থীরাই হয়রানির শিকার হচ্ছেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ৮ই এপ্রিল শাহবাগে অবস্থান নেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে ঐ রাতেই চলে পুলিশী এ্যাকশন। ৯ই এপ্রিল হামলা হয় ভিসির বাসায়ও।

আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ১০ই এপ্রিল মধ্যরাতে কবি সুফিয়া কামাল হলের ছাত্রলীগ সভাপতিকে তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। পরে আবার তা প্রত্যাহার করে প্রশাসন।

একইসঙ্গে ১৯শে এপ্রিল মধ্যরাতে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভ্রান্তিকর পোস্ট দেওয়ার অভিযোগে তিন আবাসিক ছাত্রীকে তাদের পরিবারের কাছে তুলে দেওয়া হয়। কিন্তু পরদিনই তাদের আবার ফিরিয়ে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here