দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৭তম

0
336

খবর৭১: দুর্নীতি সূচকে আগের চেয়ে দুই ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।। এবার দুর্নীতির এই ধারণাসূচকে বাংলাদেশের অবস্থান ১৭তম। গত বছর ১৫তম ছিল বাংলাদেশ। জার্মানি ভিত্তিক দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির ধারণাসূচক প্রকাশ করে। দুর্নীতির ধারণাসূচক অনুযায়ী এবার বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতির দেশ নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জার্মানির বার্লিন থেকে সারাবিশ্বে একযোগে প্রকাশিত টিআই-এর ২০১৮ সালের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বার্লিন থেকে প্রকাশিত প্রতিবেদন তুলে ধরা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের সূচকে অন্তর্ভুক্ত মোট ১৮০টি দেশের মধ্যে উচ্চক্রম (ভালো থেকে খারাপের দিকে) অনুযায়ী, বাংলাদেশের অবস্থান ১৪৩তম। এছাড়া দক্ষিণ এশিয়া বাংলাদেশের অবস্থান দ্বিতীয় স্থানের। এ অঞ্চলে প্রথম আছে আফগানিস্তান। এছাড়া ৩য় থেকে যথাক্রমে ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা অবস্থান করছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here