দুধের মান নির্ণয়ে টাস্কফোর্স গঠন

0
487
দুধের মান নির্ণয়ে টাস্কফোর্স গঠন

খবর৭১ঃ

দেশে দুধ ও দুগ্ধজাত পণ্যের গুণগত মান নিয়ে জনমনে শঙ্কা দূর করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতীয় স্বার্থসংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় টাস্কফোর্স গঠন করেছে। দেশের বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান থেকে দুধ ও দুগ্ধজাত পণ্যের নমুনা সংগ্রহ ও মান নির্ণয়ে সাত সদস্যের ওই টাস্কফোর্স গঠন করা হয়েছে।

টাস্কফোর্স দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী দেশের বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান থেকে নমুনা নিয়ে গুণগত মান নির্ণয় করবে। গবেষণার ফলাফল নিয়ে বিস্তারিত প্রতিবেদন করবে। এ সংক্রান্ত সুপারিশও দেবে।

বিশ্ববিদ্যালয়ের ডেয়রি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে চেয়ারম্যান এবং একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে সদস্যসচিব করে ওই টাস্কফোর্স গঠন করা হয়েছে। অন্য সদস্যরা হলেন- ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস এম লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

উপাচার্য লুৎফুল হাসান বলেন, দুধ ও দুগ্ধজাত পণ্যে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক থাকলে সে জন্য আসলে খামারি না প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলো দায়ী সেটি জানা জরুরি। বিষয়টি প্রমাণিত না হলে উদ্ভুত পরিস্থিতিতে দরিদ্র খামারিরা ক্ষতিগ্রস্ত হতে পারেন। এ জন্য বিশ্ববিদ্যালয় এই উদ্যোগ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here