দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি

0
323

খবর৭১:নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলনে দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। একই সঙ্গে এই আন্দোলনের পক্ষে যারা কথা বলছেন তাদের উপরও দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছে ব্রিটিশ এই মানবাধিকার সংস্থা।

সংস্থাটি বলছে, ছাত্র বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের অবসান ঘটাতে বাংলাদেশ সরকারকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। ছাত্রদের শান্তিপূর্ণ সমাবেশ করার ও নিরাপত্তা পাওয়ার অধিকার রয়েছে। এসব অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হবে এবং সুরক্ষা দিতে হবে। পুলিশের বলপ্রয়োগের ঘটনায় শিগগিরই এবং কার্যকর তদন্ত করা উচিত।

বিবৃতিতে ছাত্রদের বিক্ষোভে সরকারপন্থীদের হামলা ও সহিংসতা পুলিশের নিশ্চুপ থাকা নিয়ে প্রশ্ন তুলেছে অ্যামনেস্টি। সংস্থাটি বলছে, শিক্ষার্থীদের ওপর সরকারপন্থীদের হামলা ও সহিংসতা থামাতে পুলিশ কেন ব্যবস্থা নেয়নি।

প্রখ্যাত আলোকচিত্রী শহিদুল আলমকে শিগগিরই এবং শর্তহীন মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি। ব্রিটিশ এই মানবাধিকার সংস্থা বলছে, ৫ আগস্ট ঢাকায় নিজ বাসা থেকে শহিদুলকে সাদা পোশাকের পুলিশ সদস্যরা তুলে নিয়ে যায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক উপ-পরিচালক ওমর ওয়ারাইচ বলেছেন, শহিদুল আলমকে অবিলম্বে নিশর্ত মুক্তি দিতে হবে। শান্তিপূর্ণভাবে মতামত প্রকাশ করার জন্য কাউকে আটকের পক্ষে কোন যুক্তি থাকতে পারে না।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here