তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা চান না প্রধানমন্ত্রী

0
450
তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা চান না প্রধানমন্ত্রী

খবর৭১ঃ শিশুদের পরীক্ষা ও বইয়ের ভার থেকে মুক্ত করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকা উচিত না বলেও মনে করেন সরকারপ্রধান। শিশুদের সঙ্গে পড়াশোনা নিয়ে বাড়াবাড়ি হচ্ছে বলেও মনে করেন তিনি।

মঙ্গলবার একনেক সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। তার সভাপতিত্বে শেরে বাংলা নগরেরএনইসি সম্মেলনকক্ষে এই বৈঠক হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কথা জানান।

আজকের বৈঠকে নয় প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে চার হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে চার হাজার ৩৬৬ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ২৪৫ কোটি ৫০ লাখ টাকা খরচ করবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা নিয়ে নানাজন বিভিন্ন কথা বলেন। কেউ বলে পরীক্ষার প্রয়োজন নেই। প্রধানমন্ত্রীও চান না এই পরীক্ষা। কিন্তু এর বিকল্প কী করা যায় সেটা নিয়ে ভাবতে বলেছেন। কেউ আবার বলে পরীক্ষার প্রয়োজন আছে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, পরীক্ষা নিয়ে বাচ্চাদের সঙ্গে বেশি বাড়াবাড়ি করা হচ্ছে। শিশুদের বইয়ের ভার থেকে মুক্ত করতে হবে। বাচ্চাদের পরীক্ষার ভার কমান। ক্লাস ওয়ান থেকে থ্রি পর্যন্ত কোনো পরীক্ষা থাকা উচিত নয় বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

পড়াশোনার চেয়ে বাচ্চাদের বেশি বেশি খেলাধুলার পরিবেশ গড়ে দেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

একনেকে অনুমোদিত নয়টি প্রকল্পের মধ্যে ৩৯২ কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার এবং বাল্ক টার্মিনাল নির্মাণ করা হবে। মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪০১ কোটি ২৪ লাখ টাকা। সিলেট সিটি করপোরেশনের জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে এক হাজার ২২৮ কোটি টাকা। এছাড়া ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পে খরচ হবে ৬০ কোটি ৩৯ লাখ টাকা। ঢাকা মহানগরীর ও পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন প্রকল্পের খরচ ধরা হয়েছে এক হাজার ১৫৯ কোটি টাকা। মিরপুর সেনানিবাসে ডিএসসির জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৫৮ কোটি ৬১ লাখ টাকা। দেশে বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৬৭ কোটি ৩৫ লাখ টাকা। এছাড়া চামড়া শিল্পনগরী প্রকল্পের খরচ ধরা হয়েছে এক হাজার ১৫ কোটি ৫৬ লাখ টাকা। আর হাওর এলাকার নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উন্নয়ন প্রকল্পে ব্যয় হবে ৯৪৪ কোটি ৮০ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here