তিন বিভাগেই সেরাটা খেলতে হবে টাইগারদের

0
317

খবর ৭১: আফগানিস্তানের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ খেলতে মাঠে নামছে বাংলাদেশ দল। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াচ্ছে আজ। আফগানিস্তানের হোম সিরিজে ভারতের দেরাদুনে খেলা শুরু বাংলাদেশ সময় সাড়ে ৮টায়। গতকাল সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই নিজেদের সেরাটা খেলতে চাই। টি-টোয়েন্টি হোক কিংবা টেস্ট, আন্তর্জাতিক ক্রিকেট সবই কঠিন ফরম্যাট। যে ভালো খেলবে সেদিন সেই জিতবে।
আফগানিস্তান দলটা বেশ ভালো। ওদের হারাতে হলে আমাদের সেরাটাই দিতে হবে। সদ্য টেস্ট মর্যাদা পাওয়া এ দেশটির বিপক্ষে মাঠে নামার আগে নানা রকম ‘ভয়’ ঘিরে ধরেছে বাংলাদেশকে। কারণ এখনো টেস্ট না খেলা দলটি আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে টাইগারদের চেয়ে এগিয়ে আছে দুই ধাপ। তাই র‌্যাঙ্কিংয়ে দশে থাকা সাকিব আল হাসানের দলের জন্য চ্যালেঞ্জ কোনোভাবেই সিরিজে একটিও ম্যাচ না হারা। কারণ হারলেই আরো পিছিয়ে যাবে টাইগাররা। সেখানে বাধা হতে পারেন আফগান লেগ স্পিনার রশিদ খান। তাকে নিয়েও রয়েছে আতঙ্ক। ভারতের দেরাদুনের রাজীব গান্ধি স্টেডিয়ামে আজ মুখোমুখি হবে দুই দল। দেশ ছাড়ার আগে অধিনায়ক সাকিব আল হাসানও এগিয়ে রেখেছেন আফগানদের। সেই বলেছেন নিজেদের সেরাটি দিতে পারলে জয় সম্ভব। সেই সঙ্গে রশিদ খানকে চিন্তা থাকলেও তাকে নিয়ে ভাবছেন না বলেই জানিয়েছেন টাইগার অধিনায়ক। যদিও দেরাদুনে প্রস্তুতি ম্যাচে তার দল ৮ উইকেটে হেরেছে আফগান ‘এ’ দলের কাছে। তাই আফগানরা আজ মাঠে নামবে অনেকটাই ফুরফুরে মেজাজে।
অন্যদিকে দেরাদুনে রাজীব গান্ধি স্টেডিয়ামের উইকেট পেস সহায়ক হবে ধারণা করেই চার পেসার নিয়ে সফরে গেছে বাংলাদেশ। তবে সর্বশেষ পিচ রিপোর্ট অনুসারে দেরাদুনের উইকেট হবে স্পিনারদেরই বন্ধু। যেখানে আফগান স্পিনাররা পাবে দারুণ সুবিধা। অন্যদিকে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ছাড়াও নাজমুল ইসলাম অপু ও মেহেদী হাসান মিরাজই স্পিনে দলের ভরসা। তবে যাকে ঘিরে টাইগাররা বোলিং আক্রমণের স্বপ্ন দেখেছিল সেই মোস্তাফিজুর রহমান দলে নেই। ইনজুরির কারণে ছিটকে গেছেন এ সিরিজ থেকে। তার পরিবর্তে দলে এসেছেন ছয় বছর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা পেসার আবুল হাসান রাজু। এছাড়াও পেস বিভাগে রয়েছেন রুবেল হোসেন, তরুণ আবু জায়েদ রাহী ও আবু হায়দার রনি। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ৬ উইকেট ১৪৫ রানের টার্গেট আফগানরা খুব সহজেই টপকে গেছে। যে কারণে সাকিবের দলের বোলিংটাও এখন বড় ভাবনা। যদি উইকেট স্পিন সহায়ক হয় সেইক্ষেত্রে দুই পেসার নিয়েই খেলবে বাংলাদেশ। রুবেলের সঙ্গে তখন দেখা যেতে পারে রাহীকে। অন্যদিকে ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে দেখা যাবে লিটন কুমার দাসকে। এরপর তিন মুশফিকুর রহীম, চারে সাকিব আল হাসান, পাঁচে মাহমুদুল্লাহ রিয়াদ, ছয়ে সাব্বির রহমান, সাতে মোসাদ্দেক হোসেন, আটে মেহেদী হাসান মিরাজ অথবা আরিফুল হক। তবে ব্যাটিংয়ে বেশি গুরুত্ব দিলে দলে সুযোগ পেতে পারেন সৌম্য সরকার। মূলত দলের ভরসা টপ ও মিডল অর্ডার। তামিম ইকবাল নিদাহাস ট্রফিতে ইনজুরিতে পড়েছিলেন। তারপর তার আর মাঠে নামা হয়নি। যদিও বিশ্ব একাদশের হয়ে খেলেছেন ইংল্যান্ডে। সেখানে তার ব্যাট থেকে আসে ৮ বলে ২ রান। এরপর বাকি ৪ জনই ফর্মে আছেন। দীর্ঘদিন মাঠে ফিরে মোসাদ্দেক প্রস্তুতি ম্যাচে ৩৮ রান করে ফর্মের ইঙ্গিত দিয়েছেন।
রশিদ খান ছাড়াও টাইগারদের ভালোভাবেই চেনেন মোহাম্মদ নবী। এ আফগান অলরাউন্ডার বাংলাদেশ ক্রিকেট লীগের (বিপিএল) নিয়মিত মুখ।
খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here