তরমুজ খেলে হতে পারে যেসব সমস্যা

0
324

খবর ৭১:ঘর থেকে বের হলেই প্রচণ্ড গরম। গরম থেকে স্বস্তি পেতে আমরা প্রায়ই তরমুজ খেয়ে থাকি। আপনি জানেন কি অতিরিক্ত তরমুজ খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। তাই অতিরিক্ত তরমুজ খাওয়া থেকে রিরত থাকুন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অতিরিক্ত তরমুজ খেলে শরীরে জলীয় উপাদান অনেক বেড়ে যায়। ‘ওভার-হাইড্রেশন’-এর ফলে কিডনির নানা সমস্যা দেখা দিতে পারে। শরীরও অনেক দুর্বল হয়ে যায়। তরমুজে থাকে প্রচুর পরিমাণ পটাসিয়াম। এই খনিজ উপাদান আমাদের হার্ট ভালো রাখে, পেশিশক্তি বাড়ায়, হাড়ের গঠন মজবুত করে। কিন্তু অতিরিক্ত পটাসিয়াম শরীরে গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে, পালস রেট কমে যায়।

নিউট্রিশনিস্ট রীতেশ তিওয়ারি বলেছেন, প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরির পরিমাণ ৩০ ও শর্করার পরিমাণ প্রায় ৬ গ্রাম। একদিনে ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ হজম করা সম্ভব, কারণ এতে শরীরে ঢোকে ১৫০ ক্যালোরি। কিন্তু, এর থেকে বেশি তরমুজ খেলে সেটা শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়।

তরমুজে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান। তরমুজ শরীরের প্রয়োজনীয় পানির চাহিদা পূরণ করে। ফাইবারসমৃদ্ধ তরমুজে রয়েছে ভিটামিন এ, বি৬, সি, এবং খনিজ উপাদান পটাসিয়াম যা রোগ প্রতিরোধ করে, ওজন কমাতেও সাহায্য করে।

এ তো গেল তরমুজ খাওয়ার সুফল। তবে আপনি জানেন কি তরমুজ খাওয়ার কুফলও কিন্তু রয়েছে।

আসুন জেনে নেই অতিরিক্ত তরমুজ খেলে হতে পারে যেসব সমস্যা।

পেটের পিড়া

তরমুজে রয়েছে ফাইবার। তাই অতিরিক্ত তরমুজ খেলে ডায়রিয়াসহ পেটের নানা রোগ দেখা দিতে পারে। এতে রয়েছে সরবিটল (সুগার কমপাউন্ড) যার ফলে অম্বল, বদহজমের মতো সমস্যা হতে পারে।

হজমের সমস্যা

লাইকোপিন নামক রাসায়নিকের কারণে তরমুজের রং উজ্জ্বল ও গাঢ় হয়। লাইকোপিন একপ্রকার অ্যান্টিঅক্সিডেন্ট যা অধিক মাত্রায় শরীরে গেলে পেটের নানা সমস্যা হতে পারে। হজমের সমস্যাও দেখা দিতে পারে।

ডায়বেটিস

তরমুজ খুবই স্বাস্থ্যকর ফল। কিন্তু এতে শর্করার পরিমাণ খুব বেশি। তাই প্রতিদিন প্রচুর পরিমাণে তরমুজ খেলে ডায়বেটিস হওয়ার সম্ভাবনা বাড়ে।

লিভারের ক্ষতি

নিয়মিত মদ্যপান করেন যারা তাদের জন্য তরমুজ একেবারেই স্বাস্থ্যকর নয়। কারণ, তরমুজের রাসায়নিক উপাদান লাইকোপিন অ্যালকোহলের সঙ্গে মিশে লিভারের প্রভূত ক্ষতি করে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here